২০১৮ সালে সেরা তিনে বাংলাদেশ দল


প্রকাশিত:
২ জানুয়ারী ২০১৯ ১৩:৩১

Print Friendly and PDF
ইন্টারনেট থেকে

সদ্য বিদায়ী বছরটা স্বপ্নের মতো কেটেছে বাংলাদেশ টাইগারদের। ২০১৮ সালে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড গড়েছেন তারা। আন্তর্জাতিক ক্রিকেটে ৩২ বছরের ইতিহাসে বাংলাদেশের সফলতম বছর ছিল এটি।

২০১৮ সালে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলে মোট ২১টি ম্যাচ জিতেছে টাইগাররা। পূর্বে ২০০৬ সালে সর্বোচ্চ ১৯টি ম্যাচে জয় পেয়েছিল টাইগাররা।

বছর শেষে সেরা পাঁচে রয়েছে ইংল্যান্ড, ভারত, বাংলাদেশ, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

বিদায়ী বছরের শুরুতে শ্রীলংকা-জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলেছিল বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজের প্রথম চার ম্যাচের তিনটিতেই জয় পেয়েছিল টাইগাররা। কিন্তু ফাইনালে ভাগ্য সাথে ছিল না স্বাগতিকদের এজন্য লংকানদের কাছে শিরোপাজয়ের ম্যাচে হারতে হয়েছিল মাশরাফির দলকে।

জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে ম্যাচ খেলতে নামে বাংলাদেশ। প্রথম ম্যাচেই জয় দিয়ে সিরিজ শুরু করে টাইগাররা। কিন্তু দ্বিতীয় ম্যাচ হেরে যায় তারা। তবে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ঠিকই জয় হাসিল করে বাংলাদেশ।

এরূপ সিরিজগুলোর চেয়ে এশিয়া কাপটি ছিল বাংলাদেশের জন্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২০১২ সালেও ফাইনালে গিয়ে শিরোপার দেখা পায়নি তারা। তাই এশিয়া কাপের ১৪তম আসরে শিরোপার বন্ধ্যাত্ব ঘোচানো ছিল বাংলাদেশের মূল লক্ষ্য। লক্ষ্য পূরণের জন্য ফাইনালেও পৌঁছে যায় টাইগাররা। কিন্তু এখানেও ভাগ্য তাদের সাথে ছিল না এজন্য ভারতের কাছে শেষ বলে ম্যাচ হারে বাংলাদেশ।

দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জয়লাভ করে ভালোভাবেই বছর শেষ করতে পারে টাইগারার।

গত বছর ২০টি ওয়ানডে ম্যাচে অংশ নিয়ে ১৩টিতে জয় পায় বাংলাদেশ। শতকরা জয়ের হার ছিল ৬৫ শতাংশ।

কান্ট্রিনিউজ২৪/এএইচ