এই সিরিজেই ঘটতে পারে অনেক ঘটনা

প্রথম টেস্টে কে রেস্টে, আর কারা মাতাবে মাঠ?


২৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:১২

আপডেট:
২৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:১৭

দেশের বাতাশ যখন নির্বাচন নিয়ে গরম তখন নরম সকালে নিজেদের প্রথম টেস্টে মাঠে নামছে বাংলাদেশ।


ওয়ানডে সিরিজে ধবলধোলাই হয়ে সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। হ্যামিল্টনে দু’দলের ম্যাচটি শুরু হবে বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) ভোর ৪টায়।
এই টেস্টে সাকিবের পরিবর্তে অধিনায়কত্ব করবেন মাহমুদউল্লাহ রিয়াদ। এদিকে ইনজুরির কারণে মুশফিকের মতো অভিজ্ঞ ব্যাটসম্যানদের সার্ভিসও পাওয়া যাবে না এ ম্যাচে।
এই টেস্টে উইকেটের পেছনের দায়িত্ব থাকবে লিটনের। অভিষেক হচ্ছে পেসার ইবাদতের। একাদশে ফিরছেন সৌম্য সরকার। মিঠুন আলীও নিজের ইঞ্জুরি কাটিয়ে ফিরবেন মাঠে। দল গঠনে বিসিবিকে ফেলতে হচ্ছে মাথার ঘাম।

নিউজিল্যান্ডের বিপক্ষে যারা সফর তারা কাল থাকবে না মাঠে। এক অলরাউন্ডার এক ব্যাটসম্যান এক বোলারই আগামীকাল টেস্টে খেলতে পারবে না।

সাকিব আল হাসান তো হাতের চোটে পুরো নিউজিল্যান্ডের সিরিজের মাঠের বাইরে। মুশফিক পাঁজরের ব্যথায় এই টেস্টে খেলছেন না।তাই ঝুকি নিতে চাচ্ছে না টিম ম্যানেজমেন্ট আর বিশ্রামে যাবে মোস্তাফিজুর রহমান।

তবে একটু সুখবর বলতে প্রথম দুই ওয়ানডেতে হাফ সেঞ্চুরি করা মোহাম্মদ মিথুন প্রথম টেস্টে ফিরছেন ৩য় ওয়ানডে ইঞ্জুরির কারণে খেলতে পারেননি।পেসার ইবাদত হোসেনের টেস্টেই হতে পারে অভিষেক।

বাংলাদেশ মাঠে নামবে ছয় ব্যাটসম্যান নিয়ে।

তামিম ইকবাল, সাদমান ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ আর সৌম্য সরকারকে নিয়ে।

তার সঙ্গে তিন পেসার- ইবাদত হোসেন, আবু জায়েদ রাহি আর খালিদ আহমেদ। দুই বিশেষজ্ঞ স্পিনার হিসেবে থাকছেন-মেহেদী হাসান মিরাজ আর তাইজুল ইসলাম।এইভাবেই হতে পারে দল গঠন।

আগামীকাল ভোর চারটায় চ্যানেল নাইন স্কাই স্পোর্টস স্টার স্পোর্টস ওয়ান সরাসরি সম্প্রচার করবে।


ঘরের মাঠে নিউজিল্যান্ড সব সময় কঠিন প্রতিপক্ষ। একদিনের সিরিজ জিতে ইতোমধ্যে দারুন ফুরফুরে মেজাজে আছে কালো বাহিনী।


জয়ের জন্য মরিয়া বাংলাদেশ। সেই চেষ্টায় একমাত্র ভরশা প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যানেরা রানের মুখ দেখেছে। এইটুকু ভরশা নিয়েই বাংলাদেশ সময় ভোর রাতে মাঠে নামবে রিয়াদ বাহিনী।
অন্যদিকে, টেস্ট র‌্যাংকিং ইতিহাসে প্রথম বারের মতো দুই নম্বরে কিউইরা। আত্মবিশ্বাসে টইটম্বুর দলটি।

এছাড়া নিজেদের মাটিতে টাইগারদের বিপক্ষে খেলা সাত টেস্টে অপরাজিত নিউজিল্যান্ড। এই রেকর্ড আরো সমৃদ্ধ করতে নিজেদের ইতিহাসে টানা ৫ম টেস্টে সিরিজ জয়ের দিকে আপোষহীন কিউইরা।

এদিকে, টেস্ট মর্যাদা পাওয়ার পর আজও আইসিসির র‌্যাংকিংয়ে ৮ নম্বরে উঠা হয়নি বাংলাদেশের। ১৮ বছরের টাইগাররা যেটা পারেনি, সেটাই করে দেখানোর সুযোগ থাকছে অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের সামনে। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজে যেকোন ব্যবধানে জিতলেই র‌্যাংকিংয়ে ৮ নম্বরে চলে আসবে বাংলাদেশ।


সাম্প্রতিক বছরগুলোতে ওয়ানডে ক্রিকেটের পাশাপাশি টেস্টেও উন্নতি করছে বাংলাদেশ দল। সেই উন্নতির ছাপ র‌্যাংকিংয়েও পড়েছে। তবে নিউজিল্যান্ডে নিজেদের পছন্দের ফরম্যাটে হোয়াইটওয়াশ হওয়ার পর সেটি যে বড়ই কঠিন সেটা আর বলার অপেক্ষা রাখেনা।


বর্তমানে আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ ৬৯ রেটিং নিয়ে নবমস্থানে রয়েছে বাংলাদেশ। যদি অন্তত ১-০ ব্যবধানে সিরিজ জিততে পারে, তবে র‌্যাংকিং-এ অষ্টমস্থানে উঠে আসবে বাংলাদেশ। তখন তাদের রেটিং হবে ৭৮। ৭৭ রেটিং নিয়ে নবমস্থানে নেমে যাবে ওয়েস্ট ইন্ডিজ। সিরিজ ড্র করতে পারলে র‌্যাংকিং-এ কোনো উন্নতি হবে না টাইগারদের। তবে ৫ রেটিং বাড়বে তাদের।

আবার যদি, নিউজিল্যান্ডের কাছে ৩-০ ব্যবধানে সিরিজ হারে তবে ২ রেটিং হারাবে বাংলাদেশ। ২-০ ব্যবধানে হারলে রেটিং আগেরটাই থাকবে। ১-০ ব্যবধানে হারলেও, ২ রেটিং বাড়বে টাইগারদের।

আইসিসির সবশেষ হালনাগাদ র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় নিউজিল্যান্ডের রেটিং ১০৭। ভারত ১১৬ রেটিং নিয়ে যথারীতি শীর্ষে। ১০৫ রেটিং নিয়ে তিনে প্রোটিয়ারা। বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের এই সিরিজে র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থান ধরে রাখার সুযোগ পাচ্ছে কেন উইলিয়ামসনের দল।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সাদমান ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন, আবু জায়েদ রাহি আর খালিদ আহমেদ।

স/রা/রা