নিউজিল্যান্ডে তুরূপের তাস হতে পারেন অলক কাপালি!


প্রকাশিত:
২৭ জানুয়ারী ২০১৯ ২২:৩৮

Print Friendly and PDF

বিপিএলের তাঁবু খুলে ফেলার পরপরই বাংলাদেশকে যেতে হবে নিউজিল্যান্ডে। সেখানে টেস্ট এবং ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। কঠিন কন্ডিশন, অচেনা আবহাওয়া বরাবরই বাংলাদেশের কঠিন পরীক্ষা নেয়। যার ফলে হেড টু হেডে তাঁরাই এগিয়ে থাকে। তবে সম্প্রতি ভারতের বিপক্ষে পাত্তাই পায়নি কিউইরা। অন্যদিকে বাংলাদেশ শেষ ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের সাথে জয় নিয়ে সেখানে খেলতে যাবে।

এবারের সফরে কিউইদের নয় বরং বাংলাদেশকেই এগিয়ে রাখছেন প্রোটিয়ান তারকা ডেভিড ভেসি। ভেসি ২০১৬-১৭ সালে বাংলাদেশের নিউজিল্যান্ড সফরের চিত্র এবং বর্তমান বাংলাদেশের অবস্থাটা তুলে ধরেন।

তিনি বলেন, ‘দুই বছর আগে বাংলাদেশ নিউজিল্যান্ডে জিততে না পারলেও, প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ক্রিকেট খেলেছে। আর দল হিসেবে যেভাবে উন্নতি করছে, তাতে করে নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ জয় অসম্ভব কিছুই দেখছি না। তবে তার আগে কন্ডিশনের সাথে দ্রুত মানিয়ে নিতে হবে বাংলাদেশের ক্রিকেটারদের।’

এদিকে দীর্ঘদিন ধরে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল খুঁজছে একজন লেগ স্পিনারকে। একাধিক ক্রিকেটারকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখলেও এখনো পর্যন্ত নির্ভরযোগ্য কোনো লেগ স্পিনার খুঁজে পাইনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। জুবায়ের হোসেন লিখন, তানভীর হায়দার যারা এসেছেন তারা জাতীয় দলে ব্যর্থ হয়েছে।

তবে বিপিএলে দেখা মিলল এক অভিজ্ঞ লেগ স্পিনারের। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে অভিষেক হয়েছিল সেই ২০০২ সালে। এক সময় জাতীয় দলের হয়ে নিয়মিত মুখ হারিয়ে গিয়েছিল ২০১১ সালে। বাংলাদেশের হয়ে প্রথম হ্যাটট্রিক করা বোলার অলক কাপালি।

বাংলাদেশের হয়ে পাকিস্তানের মুলতানে সর্বপ্রথম হ্যাটট্রিক করা এই লেগ স্পিনার বিপিএলে সিলেট সিক্সার্স হয়ে খেলছেন। এবারের আসরে দ্বিতীয় ধাপে এসে সিলেট সিক্সার্সের অধিনায়কত্ব করছেন। বল আর ব্যাট হাতে দারুণ পারফর্মেন্স করছেন এই অলরাউন্ডার।

৮ ইনিংসে ৮৩ রানের পাশাপাশি তিনি তুলে নিয়েছেন ১১টি উইকেট। ৭.৩৩ ইকোনমিক রেটে তার বেস্ট বোলিং ফিগার ২২ রানে ৪ উইকেট।
তাই বলায় যায় এই অভিজ্ঞ খেলোয়াড়কে আবারো জাতীয় দলে সুযোগ দিয়ে দেখতে পারে বিসিবি। এই অলক কাপালিই দলের জন্য হতে পারেন তুরূপের তাস।

সিরিজে বাংলাদেশ খেলবে ৩টি ওডিআই এবং ৩টি টেস্ট। তৃতীয়বারের মতো কোন দলের সঙ্গে বাংলাদেশ ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে এবং নিউজিল্যান্ডের বিপক্ষে এটাই প্রথম।

আগামী ১৩ ফেব্রুয়ারি নেপিয়ারে প্রথম ওয়ানডের মধ্যে দিয়ে শুরু টাইগারদের যাত্রা। ১৬ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে হবে দ্বিতীয় ওয়ানডে আর তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে ২০ ফেব্রুয়ারি। তবে এবারের সফরে কোনও টি-টোয়েন্টি সিরিজ পাচ্ছে না টাইগাররা।

এছাড়া হ্যামিল্টনে ২৮ ফেব্রুয়ারি টেস্ট সিরিজ শুরু হবে। দ্বিতীয় টেস্টটি অনুষ্ঠিত হবে ৮ মার্চ ওয়েলিংটনে, তৃতীয় টেস্ট ১৬ মার্চে টেস্ট ক্রাইস্টচার্চে।

নিউজিল্যান্ড সিরিজের ওয়ানডে একাদশ: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, রুবেল হোসেন, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, নাঈম হাসান।