আইটি খাতে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান তথ্যমন্ত্রীর


১৪ ফেব্রুয়ারি ২০১৯ ১২:৫৭

আপডেট:
২৪ মার্চ ২০১৯ ১৩:০৫

ফাইল ফটো

তথ্য প্রযুক্তি খাতে দেশি বিদেশি বিনিয়োগকারিদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) বিকালে তথ্য প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক প্রতিষ্ঠান মেনটর ও বাংলাদেশি প্রতিষ্ঠান আলকাসেমি’র আয়োজনে হোটেল ইন্টারকন্টিনেন্টালে তথ্য প্রযুক্তি বিষয়ক এক সেমিনারে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আইটি খাতে বাংলাদেশ আজ অনেক দূর এগিয়ে গেছে। আমি দেশি এবং বিদেশি বিনিয়োগকারিদের বলবো আপনারা বাংলাদেশে বিনিয়োগ করুন। আগের বাংলাদেশ আর বর্তমান বাংলাদেশ এক নয়। আজকে কৃষকরা মাঠে বসে ইন্টারনেট এর মাধ্যমে তাদের ব্যবসা পরিচালনা করছে। এটি এই সরকারের বিরাট অর্জন।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ আজ স্বপ্ন নয় বাস্তব। শহর থেকে গ্রাম পর্যন্ত প্রতিটি জায়গায় ইন্টারনেট পৌঁছে গেছে। একজন কৃষক যেমন ইন্টারনেট এর মাধ্যমে তার কাজ পরিচালনা করছে। তেমনি ব্যাংক, বিমা, স্কুল কলেজে ভর্তি, চাকরির নিয়োগ সব ক্ষেত্রই ডিজিটাল হয়ে গেছে।

হাসান মাহমুদ বলেন, গত কয়েক দিন আগে আমি বুয়েটের এক অনুষ্ঠানে গিয়েছিলাম। সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি বলছিলেন এক সময় ঢাকা চট্টগ্রাম রাজশাহি অঞ্চল থেকে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন আসতো। আর এখন সেই হাতিয়া-পঞ্চগড় থেকেও বিশ্ববিদ্যালয়ে এসে ভর্তি হচ্ছে। এটা সম্ভব হচ্ছে একমাত্র ডিজিটাল বাংলাদেশ হওয়ার কারণে। গ্রামে বসে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার মতো সুযোগ আজ তৈরি হয়ে গেছে। সেখানে বসে ফরম পূরণ করছে।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন আলকাসেমির প্রেসিডেন্ট ইঞ্জি. এনায়েতুর রহমান, মেনটর এর শ্রী নিবাস প্রসাদ ও প্রফেসর সিলিয়া শাহনাজ প্রমুখ। সেমিনারে আগত অতিথিরা প্রেজেন্টেশন এর মাধ্যমে ইলেক্ট্রনিক ডিজাইন অটোমেশন ও ইন্টারনেট ব্যবহারের বিভিন্ন তথ্য উপাত্ত তুলে ধরেন।