তিন বিজ্ঞানী পে‌লেন স্যামসন এইচ পুরস্কার


প্রকাশিত:
১০ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:১০

Print Friendly and PDF

দেশের অন্যতম শীর্ষ ওষুধশিল্প কোম্পা‌নি স্কয়ার ফার্মাসিউটিক্যালসের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যামসন এইচ চৌধুরীর স্মরণে শনিবার (৯ ফেব্রুয়া‌রি) হো‌টেল সোনারগাঁও‌য়ে অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে ‘মেমোরিয়াল কনফারেন্স ২০১৯’। স্কয়ার ফার্মাসিউটিক্যালস্ লি. আ‌য়ো‌জিত এ অনুষ্ঠানে তিন তরুণ বিজ্ঞানীকে ‘স্যামসন এইচ চৌধুরী অ্যাওয়ার্ড ফর ইয়াং সায়েন্টিস্ট পুরস্কার’ তুলে দেওয়া হয়।

এ সময় ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী বাংলাদেশের ওষুধশিল্পের উন্নয়নে প্রয়াত স্যামসন এইচ চৌধুরীর অবদান স্মরণ করেন। জ্ঞানচর্চা বিকাশে এবং স্বাস্থ্য খাতের উন্নতিতে শিক্ষাবিদ, সরকারি ও বেসরকারি খাতের মেলবন্ধন তৈরিতে তার প্রয়াসকে সম্মান জানিয়ে আয়োজিত হয় এই দ্বিবার্ষিক মিলনমেলা।

এবারের সম্মেলন তিনটি সেশ‌নে বিভক্ত ছিল। প্রথম সেশ‌নে ওষুধশিল্পের অবস্থান নিয়ে আলোচনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক মো. সায়েদুর রহমান। তিনি এই সেশ‌নে মূল বক্তব্য উপস্থাপন করেন। দ্বিতীয় অধিবেশনের আলোচ্য বিষয় ছিল ওষুধশিল্পের ভবিষ্যৎ নির্মাণে শিল্প এবং গবেষণা খাতের সহযোগিতা। এটির প্রধান বক্তা ছিলেন স্কয়ার ফার্মাসিউটিক্যালসের টেকনিক্যাল অপারেশন বিভাগের পরিচালক নওয়াবুর রহমান। তৃতীয় অধিবেশনের বক্তা সিপিডির ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান বাংলাদেশের ফার্মাসিউটিক্যাল শিল্পের সুযোগ ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন।