শিশুসাহিত্যিক কাদের বাবুর জন্মদিন আজ


প্রকাশিত:
২৩ জানুয়ারী ২০১৯ ১৯:১৪

ছড়াকার ও শিশুসাহিত্যিক কাদের বাবুর জন্মদিন আজ। তার জন্ম ১৯৮৪ সালের ২৪ জানুয়ারিতে কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী থানার ভিতরবন্দ গ্রামে। মা রাবেয়া বেগম। বাবা প্রয়াত আবদুল হাকিম।

লেখালেখির শুরু স্কুলজীবনেই। তবে ক্লাস ফোরে পড়ার সময় গ্রীষ্মের ছুটিতে খ্যাতিমান কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ছোটদের বই বোতল ভূত পড়ে সাহিত্যের প্রতি আগ্রহী হয়ে ওঠেন। ধীরে ধীরে শিশুসাহিত্য পাঠ করেন। মহল্লার বড় ভাই ও বন্ধু রানা মাহফুজের লেখা পত্রিকায় প্রকাশিত হতে দেখে তার কাছে জেনে নেন প্রক্রিয়া। পরে ছড়া লিখে রংপুরের দৈনিক যুগের আলো পত্রিকায় হাতে হাতে দিয়ে আসেন। যুগের আলোর সম্পাদক এম আয়েনুজ্জামান দাদুভাই ও রাঙা আপু তার কচি হাতের কাঁচা লেখাটি পড়ে বলেন, যাও এটা ছাপা হবে। আনন্দে উদ্বেলিত হয়ে বাসায় চলে আসেন তিনি। সেই সপ্তাহে ‘ময়না’ ছড়াটি ছাপা হয়। সেটা ১৯৯৫ সালের কথা।

জন্ম কুড়িগ্রামের ভিতরবন্দে হলেও শৈশব-কৈশোর কেটেছে রংপুরের জুম্মাপাড়ায়। রংপুরের বিশ্বসাহিত্য কেন্দ্রের সদস্য হয়ে পড়েছেন কেন্দ্রের বই। নিয়মিত লিখতেন রংপুরের সব দৈনিকে। একসময় রংপুর ছাড়িয়ে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন পত্রিকায় লেখার পাশাপাশি বিশিষ্ট ছড়াকার ও শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটনের সম্পাদনায় প্রকাশিত ‘ছোটদের কাগজে’ লেখা প্রকাশ। এরপর লেখেন আজকের কাগজ ও ভোরের কাগজে।

২০০৩ সালের ডিসেম্বর মাসে কর্মজীবনে প্রবেশ করেন মাসিক মদীনার মাধ্যমে। নিয়মিত লেখালেখি করেন ইত্তেফাক, যুগান্তর, সমকাল ও আমার দেশে। এ সময় আবদুল লতিফ অপূর্ব সম্পাদিত বাংলাদেশের প্রথম টিনএজ পত্রিকা পাক্ষিক ‘উনিশ কুড়ি’তে কাজ করেন।

২০০৫ সালে সাপ্তাহিক খবরের অন্তরালে কাজ শুরু করেন। একই সঙ্গে বাংলাদেশের সেরা বিনোদন ম্যাগাজিন আনন্দ আলোতে যোগ দেন। ২০০৬-এর জুলাই মাস থেকে একই সঙ্গে খবরের অন্তরালে, আনন্দ আলো ও ইত্তেফাকের তরুণকণ্ঠে কাজ করেন। বইমেলায় আনন্দ আলো বইমেলা বুলেটিনের দায়িত্বে ছিলেন তিন বছর। ২০০৭-এর জুলাই মাসে প্রকাশ করেন তারুণ্যের পত্রিকা টিন@টিন। অনিয়মিত প্রকাশ করে গেছেন প্রায় আট বছর।

তবে বইমেলায় বুলেটিন আকারে এটি প্রকাশ করার পর ব্যাপক সাড়া পড়ে। ২০১১ সালে প্রকাশ করেন ছড়ার লিটলম্যাগ ছড়া আনন্দ। এ পর্যন্ত তিনটি সংখ্যা প্রকাশিত হয়েছে এর। বিভিন্ন সময় দায়িত্ব পালন করেছেন সাপ্তাহিক ঠিকানা, সাপ্তাহিক বৈচিত্র, মাসিক পর্যটন বিচিত্রা, সাপ্তাহিক খবরের অন্তরালে, মাসিক উনিশ-কুড়ি, মাসিক বুড়িগঙ্গায়। অনলাইন নয়াযুগ ও বাংলামেইল২৪ডটকম এ সিনিয়র সাব-এডিটর ও অর্থনীতি প্রতিদিনে সাব-এডিটর ছিলেন।

কাদের বাবুর স্ক্রিপ্টে রচিত হয়েছে কয়েকটি টিভি অনুষ্ঠান। যা প্রচারিত হয়েছে এটিএন বাংলায়। বিটিভির কয়েকটি অনুষ্ঠানে গবেষণা করেছেন। নিজের পাবলিক রিলেশন ফার্ম বাবুই কমিউনিকেশন থেকে করেছেন বেশ কিছু দেশি-বিদেশি প্রতিষ্ঠানের কাজ। বর্তমানে প্রকাশনা সংস্থা বাবুই নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। শিল্পসাহিত্য সংস্কৃতির কাগজ বাবুই এর সম্পাদক।

এ পর্যন্ত প্রকাশিত হয়েছে তার দুটি ছড়ার বই মিষ্টি প্রেম ডট কম (২০১০), মেঘ ছুটিতে লাটিম ফোটে। গল্পের বই ভ‚তের বন্ধু টুত (২০১৩) এবং পরীবাগের পরী (২০১৪)। এছাড়া দেশের খ্যাতিমান ছড়াকার জগলুল হায়দারসহ যৌথ সম্পাদনা করেছেন বাংলাদেশের প্রেমের ছড়া (২০০৮) ও বাংলাদেশের ভ্যালেন্টাইন ছড়া (২০১১)। একক সম্পাদনা করেছে বাংলাদেশের নির্বাচিত সায়েন্সফিকশন (২০১১)।

ভালো লাগে বই পড়তে, গান শুনতে এবং নতুন বিষয়ে ভাবতে। অবসর খোঁজেন দেশের নানা জায়গা বেড়ানোর মাঝে। বাংলাদেশকে বিশ্বের মাঝে মাথা উঁচু করে দাঁড়ানোর স্বপ্ন দেখেন।