নতুন ঠিকানায় সিলেট কেন্দ্রীয় কারাগার


১১ জানুয়ারী ২০১৯ ১৩:৫৫

আপডেট:
২৪ মার্চ ২০১৯ ১২:৫১

বন্দি স্থানান্তর শুরু হচ্ছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের তিনমাস পর নতুন ঠিকানায় সিলেট কেন্দ্রীয় কারাগার।

শুক্রবার ন(১১ ডিসেম্বর) ভোর ৬টা থেকে বন্দি স্থানান্তর শুরু হয়েছে। শনিবার পর্যন্ত কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে বন্দি স্থানান্তর চলবে। সিলেট কেন্দ্রীয় কারাগার প্রায় ২২৯ বছর পর ঠিকানা পরিবর্তন হয়েছে।

সিলেট কেন্দ্রীয় কারাগারের বন্দি স্থানান্তরকে কেন্দ্র করে ভোর থেকেই র‌্যাব ও পুলিশ সদস্যরা অবস্থান নেয় সিলেটের পুরাতন ও নবনির্মিত কারাগারের আশপাশে। বাড়ানো হয় নিরাপত্তা। স্থানান্তরের কারণে তিন দিন কারাগারে বন্দিদের সঙ্গে স্বজনদের সাক্ষাৎ বন্ধ রাখার নোটিশ জারি করেছে কারা কর্তৃপক্ষ।

বন্দি স্থানান্তরের বিষয়টি স্পর্শকাতর দাবি করে সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আবদুল জলিলসহ দায়িত্বশীল কর্মকর্তারা গণমাধ্যমের সাথে কথা বলেননি।

তবে তারা জানান, স্থানান্তর প্রক্রিয়া সম্পন্ন হলে প্রেস বিজ্ঞপ্তি কিংবা প্রেস ব্রিফিং করে বিষয়টি সবাইকে জানানো হবে।

১৭৮৯ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনামলে সিলেটের ধোপাদিঘীরপাড়ে ২৪ দশমিক ৬৭ একর জমির ওপর নির্মাণ করা হয়েছিল সিলেট জেলা কারাগার। ১৯৯৭ সালে এটি সিলেট কেন্দ্রীয় কারাগারের মর্যাদা পায়। তখন এর ধারণ ক্ষমতা দাঁড়ায় ১ হাজার ২১০ জনে।

দুই হাজার বন্দির ধারণ ক্ষমতাসম্পন্ন ২৭০ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত সিলেট কেন্দ্রীয় কারাগারটি গত বছরের ১ নভেম্বর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কান্ট্রিনিউজ২৪/এমআর