প্লাস্টিক চাল চেনার উপায়


প্রকাশিত:
৫ ফেব্রুয়ারি ২০১৯ ২০:১২

ইন্টারনেট থেকে

বর্তমানে শোনা যাচ্ছে বাজারে এসেছে প্লাস্টিকের চাল। গত সোমবার গাইবান্ধার একটি দোকান থেকে প্রায় ১৫ কেজি চাল জব্দ করে ভ্রাম্যমাণ আদালত। পরে পরীক্ষার জন্য সেই চাল ঢাকার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কেন্দ্রীয় কার্যালয়ে পাঠানো হয়েছে।

বর্তমানে সাধারণ মানুষের অভিযোগ বাজারে প্লাস্টিকের চাল, ভেজাল ডিম বা বিষাক্ত খাবার বিক্রি হচ্ছে। হঠাৎ করে বাজারে চালের দাম বেড়ে যাওয়ায় ওই প্লাস্টিকের চাল বিক্রি হচ্ছে বলেও অনেকে ধারণা করেন।

প্লাস্টিক চাল দীর্ঘদিন ধরে খেলে ক্যানসার, হজমের রোগ, মস্তিষ্কের কর্মক্ষমতা কমে যাওয়াসহ একাধিক রোগ দেখা দিতে পারে। আর এজন্য সুস্থ থাকতে হলে প্লাস্টিকের চাল চেনা অত্যন্ত জরুরি। তাহলে চিনে নেওয়া যাক প্লাস্টিকের চাল।

>>বাসমতি চালের মতো: বিষাক্ত প্লাস্টিক দিয়ে তৈরি করা হয় এই চাল। অবশ্য এ চাল দেখতে একেবারে সাধারণ চালের মতোই। কিন্তু রান্না করার পর অনেকটা বাসমতি চালের মতো দেখতে লাগে।

>>রান্না করার সময় অনেকক্ষণ পর্যন্ত শক্ত থাকে: এই প্লাস্টিক চাল রান্না করার সময় অনেকক্ষণ পর্যন্ত শক্ত থাকে। কিন্তু সাধারণ চালের ক্ষেত্রে এমনটা হয় না।

>>এক গ্লাস পানি: ১ গ্লাস পানিতে আল্প করে চাল মিশিয়ে তা ভালো করে নাড়ুন। যদি চালটা পানির উপরে ভাসে, তাহলে বুঝবেন এটা প্লাস্টিক চাল।

>>আগুন: কিছু পরিমান চাল নিয়ে তাতে আগুন লাগিয়ে দিন। যদি আগুন লাগানোর পর প্লাস্টিকের গন্ধ বের হয়, তাহলে ভুলেও ওই চাল খাওয়া যাবে না। আর যদি আগুন দেয়ার পর চাল গলে যায় তাহলে সেটা বিষাক্ত প্লাস্টিক চাল।

কান্ট্রিনিউজ২৪/এএইচ