প্রচ্ছদটি কেমন হয়েছে জানতে চেয়েছিলেন অনু হোসেন


২ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:০৩

আপডেট:
১৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:২৩

ছবি : সংগৃহীত

গত ২৫ জানুয়ারি ফেসবুকে প্রকাশিতব্য বইয়ের প্রচ্ছদ প্রকাশ করেছিলেন অনু হোসেন। একটি বাক্য লিখেছেন, ‘অভিমত চাই সম্মানিত ভালোবাসার বন্ধুদের কাছে’! এক বন্ধু তাঁর কাছে গেলে শেষবারের মতো মৃদু গলায় অনু হোসেন জানালেন, প্রকাশিতব্য ‘সমকালে রবীন্দ্রনাথ’ বইটির ফাইনাল পাণ্ডুলিপিটা দেখতে চান। দেখলেনও। হাসলেন। তারপর শান্ত সমাহিত চিত্তে চলে গেলেন গভীর ঘুমে।

প্রচ্ছদটি কেমন হয়েছে সেই অভিমতই জানতে চাইছেন। কাদের কাছে জানতে চাইছেন? বন্ধুদের কাছে। কেমন বন্ধু? ভালোবাসার বন্ধু। যারা তাঁকে ভালোবাসেন। তিনিও তাদের ভালোবাসেন। শুধু কি ভালোবাসা? না, ভালোবাসার সঙ্গে তিনি তাদেরকে সম্মান করেন।

বিশিষ্ট প্রাবন্ধিক-গবেষক, বাংলা একাডেমির উপপরিচালক ড. অনু হোসেন শুক্রবার ভোরে মারা গেছেন।

তিনি বেশকিছুদিন যাবত ক্যান্সার রোগে ভুগছিলেন। শুক্রবার সকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে শেষ শ্রদ্ধাজ্ঞাপনের জন্য তার মরদেহ আনা হয় এং এখানে তার জানাজা অনুষ্ঠিত হয়।

গত বছরের অক্টোবরে কোলন ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর তাকে প্রথমে ভারতের মুম্বাইয়ে নেওয়া হয়। সেখানে ক্যান্সারের চতুর্থ স্টেজ ধরা পড়ায় ডাক্তাররা তাকে কলকাতা টাটা মেমোরিয়ালে পাঠান।

কলকাতা থেকে ফেরত পাঠানোর পর ডেল্টা হাসপাতালের ডাক্তারদের তত্ত্বাবধানে শুরু হয় কেমোথেরাপি। তিনটি থেরাপি নেওয়ার পর গত বুধবার রাতে অস্ত্রোপচার হয়। বৃহস্পতিবার সকাল থেকে তার অবস্থা সংকটাপন্ন হয়ে পড়ে।

অনু হোসেন ১৯৬৫ সালের ১১ মার্চ মুন্সীগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন এবং বিভাগ থেকে ‘বাংলাদেশের কবিতায় লোকসংস্কৃতি (১৯৪৭-৯৬)’ বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০১০ সালে তিনি বাংলা একাডেমিতে যোগদান করেন এবং মৃত্যুর পূর্ব পর্যন্ত একাডেমির গবেষণা, সংকলন এবং অভিধান ও বিশ্বকোষ বিভাগে উপপরিচালক পদে কর্মরত ছিলেন।