দৈন‌ন্দিন জীব‌নে সংস্কৃতির প্রভাব ব্যাখ্যা কর‌লেন খা‌লিদ


২ মার্চ ২০১৯ ১৫:৪৮

আপডেট:
২ মার্চ ২০১৯ ১৫:৫০

দৈন‌ন্দিন জীব‌নে সংস্কৃ‌তির প্রভাব তু‌লে ধ‌রে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য কে এম খালিদ বলেছেন, সংস্কৃতির অধিক্ষেত্র অনেক বিস্তৃত। আমাদের ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-কালচার, গান-বাজনা, নৃত্য, শিল্পকলা, রুচি, মূল্যবোধ, দৈনন্দিন জীবনাচরণ সবই সংস্কৃতির অন্তর্ভুক্ত।

মোদ্দাকথা, আমাদের নিত্যদিনের এমন কিছু নেই যা সংস্কৃতির আওতায় পড়ে না। প্রতিমন্ত্রী শুক্রবার (১ মার্চ) বিকেলে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সাউন্ডটেক আয়োজিত ভার‌তের খ্যা‌তিমান শিল্পী হৈমন্তী শুক্লার সঙ্গে রবীন্দ্র সংগীত শিল্পী ড. অরূপরতন চৌধুরীর গাওয়া “দাঁড়িয়ে আছো তুমি আমার” শীর্ষক রবীন্দ্র সংগীতের ভিডিও অ্যালবাম এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অর্থনীতিবিদ, ভাষাসৈনিক ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ এর সাংস্কৃতিক সম্পাদক অসিম কুমার উকিল এমপি। এ সময় সং‌ক্ষিপ্ত বক্ত‌ব্যে আবুল মাল আবদুল মুহিত বলেন, ড. অরূপরতন চৌধুরী আমার বেশ পরিচিত। গান-বাজনায় তার যেমন আকর্ষণ রয়েছে, আমারও রয়েছে।

ফলে বিভিন্ন অনুষ্ঠান ও সভা-সমাবেশে তার সাথে দেখা হয়। অ্যালবাম সম্পর্কে অনুভূতি ব্যক্ত করেন অ্যালবামটির কণ্ঠশিল্পী ড. অরূপরতন চৌধুরী ও হৈমন্তী শুক্লা। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও অ্যালবামটির সংগীত পরিচালক দীপংকর ভাস্কর। অনুষ্ঠা‌নের স্বাগত বক্তৃতা দেন 'সাউন্ডটেক' এর মহাব্যবস্থাপক আতাউর রহমান। সঞ্চালনের দা‌য়ি‌ত্বে ছি‌লেন রূপা চক্রবর্তী।

স/রা/রা