কাউকে এক টাকাও দিবেন না


প্রকাশিত:
২৬ জানুয়ারী ২০১৯ ২৩:০৮

Print Friendly and PDF
কান্ট্রি নিউজ

ভাবছেন বিদেশে ভিসা কিংবা ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করবেন? ভিসার আবেদন করার জন্য প্রয়োজন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। কিন্তু ব্যস্ততার জন্য থানায় যাওয়ার সময় হচ্ছে না? তাহলে জেনে রাখুন সেই ভাবনার দিন শেষ। সেবা প্রত্যাশীদের উন্নত ও দ্রুত সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ পুলিশ চালু করেছে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবা। যার ফলে খুব সহজে ঘরে বসেই আপনি আবেদন করতে পারেন পুলিশ ক্লিয়ারেন্সের জন্য। তারপর নির্দিষ্ট সময় পর ঘরে বসেই রিসিভ করুন আপনার কাঙ্খিত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।

এ প্রসঙ্গে ডিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. নাজমুল ইসলাম কান্ট্রিনিউজকে বলেন “সবার আগে যা বলতে চাই, কোন দালাল ধরবেন না, কাউকে এক টাকাও দিবেন না। এ বিষয়ে কোন ঝামেলা হলে কিংবা কেউ নির্ধারিত ফি’র অতিরিক্ত টাকা দাবি করলে সংশ্লিষ্ট ইউনিট প্রধানকে অবহিত করুন অথবা আমাকে সরাসরি ফোন করুন”।

অনলাইন পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন প্রক্রিয়াঃ
পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আপনার পাসপোর্টে প্রদত্ত স্থায়ী অথবা বর্তমান ঠিকানার যেকোন একটি ঠিকানায় আবেদন করবেন। এটি হতে হবে মেট্রোপলিটন বা জেলা পুলিশের আওতাধীন এলাকা। যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণ স্বরূপ ন্যাশনাল আইডি কার্ড বা স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর প্রদত্ত জন্ম সনদপত্রের ফটোকপি ১ম শ্রেণীর সরকারী গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে স্ক্যান করতে হবে।

আপনি যদি দেশের বাইরে অবস্থান করেন তাহলে আপনার পক্ষে দেশে যে কেউ আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে আপনি যে দেশে অবস্থান করছেন সে দেশে বাংলাদেশ দূতাবাস কিংবা হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত স্ক্যানকপি প্রয়োজন।


যদি কুরিয়ারযোগে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চান তবে তা আবেদন ফর্মে উল্লেখ করতে হবে।

অনলাইনে আবেদনের লিংকঃ
https://pcc.police.gov.bd:8080/apex/f?p=500:1
১। অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে আপনাকে প্রথমে উল্লেখিত লিংকে যেতে হবে।

২। রেজিষ্ট্রেশন করার পর লগ-ইন করে অ্যাপ্লাই মেন্যুতে ক্লিক করলে একটি আবেদন ফর্ম আসবে। ফর্মটি তথ্য সহকারে যথাযথভাবে পূরণ করুন।

৩। আবেদন ফর্মের আপলোড অপশনে প্রয়োজনীয় ডকুমেন্টসের স্ক্যানকপি আপলোড করুন।

৪। এই পর্যায়ে আপনার প্রদত্ত সকল তথ্য দেখানো হবে। কিছু পরিবর্তনের প্রয়োজন পড়লে তা Back বাটনে ক্লিক করে পরিবর্তন করা যাবে। তবে আবেদনটি চূড়ান্তভাবে সাবমিট করার পর তা আর কোন পরিবর্তন করার সুযোগ থাকবে না।

৫। এরপর পুলিশ ভেরিফিকেশন ফি পরিশোধ করার জন্য Pay Offline বাটনে ক্লিক করুন। চালানের মাধ্যমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে Instruction ফলো করুন। বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের যেকোন শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০/- (পাঁচশত) টাকা মূল্যমানের ট্রেজারি চালান অথবা অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিস চার্জসহ ফি প্রদান করুন।

৬। চালানের মূল কপিটি আপলোড করার পূর্বে অবশ্যই এর উপর অ্যাপ্লিকেশন রেফারেন্স নম্বরটি লিখে দিন। তা নাহলে আপনার পেমেন্টটি গ্রহণযোগ্য হবে না এবং আবেদনটি বাতিল হয়ে যাবে।

জেনে নিন আবেদনের আপডেটঃ
আবেদনের আপডেট পেতে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন PCC স্পেস S এরপর আপনার আবেদনের রেফারেন্স নম্বর লিখে পাঠিয়ে দিন 6969 নম্বরে। ফিরতি এসএমএস এ পেয়ে যাবেন আপনার আবেদনের সর্বশেষ আপডেট।

পুলিশ হেডকোয়াটার্স হেল্প ডেস্কঃ
আপনার সমস্যার কথা ০১৭৫৫৬৬০১৭২ নম্বরে অবহিত করুন (রবি থেকে বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে রাত ৮ টা)। যেকোন ইস্যুতে প্রথমবার কল করার পর টিকেট নম্বর জেনে নিন। একই ইস্যুতে পরবর্তী কলের ক্ষেত্রে টিকেট নম্বর উল্লেখ করুন।

ডিএমপি হেল্প ডেস্কঃ
ঢাকা মেট্রোপলিটন এলাকার আবেদনকারীরা সমস্যায় পড়লে যোগাযোগ করতে পারেন এই নম্বরে হেল্প লাইনঃ- ০২-৭১২৪০০০। অথবা ডিএমপি ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে কথা বলুন ০১৭১৩৩৯৮৬৮০ এই নম্বরে।

শেয়ার করুন, ই-পুলিশিং কে স্বাগত জানান।