ইতালিতে মহিলা সংস্থার পিঠা উৎসব


প্রকাশিত:
৬ জানুয়ারী ২০১৯ ১৩:০৬

Print Friendly and PDF

পিঠা বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশের উৎসব-আনন্দের সঙ্গে মিশে আছে রকমারি পিঠার স্বাদ। দেশীয় ঐতিহ্যের নানান স্বাদের পিঠা নিয়ে ইতালির রোমে প্রবাসী বাংলাদেশি নারীদের সংগঠন ‘মহিলা সংস্থা’ পিঠা উৎসবের আয়োজনে করেছে।

এ উৎসবে শোভা পাচ্ছিল ভাপা-পিঠা, চিতই, পুলি, পাটিসাপটা, নারিকেল ও তেলের পিঠাসহ নানান লোভনীয় পিঠা।

মহিলা সংস্থা ইতালি’র সভাপতি শান্তা সিকদারের সভাপতিত্বে ও সৈয়দা মাসুদা আক্তারের সঞ্চালনায় অতিথিরা এ আয়োজনের ভূয়সী প্রশংসা করেন।

এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ সমিতি ইতালি’র সাবেক সভাপতি নূরে আলম সিদ্দিকী বাচ্চু, সাংবাদিক হাসান মাহমুদ, বৃহত্তর ঢাকা সমিতির সাধারণ সম্পাদক মঞ্জুরুল মঞ্জুসহ বিভিন্ন নারী সংগঠনের নেত্রীরা।

অতিথিরা বলেন, এ ধরনের আয়োজনের ফলে পিঠার ঐতিহ্য টিকে আছে এবং প্রবাসেও ছড়িয়ে পড়ছে। আয়োজনটা একদিকে যেমন আমাদের দেশের পারিবারিক আন্তরিকতার ছোঁয়া রয়েছে, তেমনি রয়েছে প্রবাসে বেড়ে উঠা প্রজন্মকে দেশীয় ঐতিহ্য-সংস্কৃতিকে জানান দেয়ার মহৎ প্রয়াস।

সংগঠনের সহ-সভাপতি জেসমিন সুলতানা মিরা, সাংগঠনিক সম্পাদক রূপালী গোমেজ ও উপদেষ্ঠা জামিলা মঞ্জুরীসহ সকল নেতারা মনে করেন, সকলের সহযোগিতায় বিদেশি ও আমাদের প্রজন্মের কাছে দেশীয় ঐতিহ্য পৌঁছে দিতে শুধু পিঠা উৎসবই নয়, আরো সুন্দর ও বড় অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশকে উপস্থাপন করা সম্ভব। এসময় তারা উপস্থিত সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

কান্ট্রিনিউজ২৪/এমআর