প্লাস্টিকের চাল নিয়ে যা বললেন কৃষিমন্ত্রী


প্রকাশিত:
৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:৩৬

Print Friendly and PDF
কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক

দেশে প্লাস্টিকের চাল তৈরির যে অভিযোগ উঠেছে তার কোন ভিত্তি নেই বলে দাবি করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বুধবার সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ে তার সঙ্গে সাক্ষাৎ করতে আসেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, প্লাস্টিকের চালের বিষয়ে যে অভিযোগ উঠেছে তার কোন ভিত্তি নেই। আমি সেখানকার ডিসি, ডেপুটি ডাইরেক্টরের সঙ্গে কথা বলেছি। তারা সেখানে গিয়েছে, সেই চালে এনে রান্না করেছে ও মুড়ি বানিয়েছে। কোনোক্রমে প্লাস্টিকের চাল বাস্তবসম্মত নয়।

তিনি বলেন, দেশে কৃষকরা চাল বিক্রি করতে পারছে না। আমি টাঙ্গাইলে গিয়েছি হাজার হাজার মানুষ বলেছে আমরা শেষ হয়ে গেলাম। সেখান প্লাষ্টিকের চালের বিষয়টি অবাস্তব। গাইবান্ধা থেকে ঢাকায়ও পরীক্ষার জন্য চাল পাঠানো হয়েছে। কেন্দ্রীয়ভাবে সেটি আমরা পরীক্ষা করে দেখব। কোন ক্রমেই প্লাস্টিকের চাল বিষয়টি সম্ভব নয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য দিবস ঘোষণা করেছে ঢাকায় সেন্ট্রাল একটি ল্যাব করা হবে। যেখানে খাদ্যে ভেজাল, ওষধে ভেজাল নির্ণয় করা যাবে। আধুনিক মর্ডান একটি ল্যাব করতে চাচ্ছেন তিনি। এজন্য আমাদের প্রশিক্ষিত জনশক্তি লাগবে। আমাদের দেশের ছেলেমেয়েরা এখন সবাই স্কুলে যাচ্ছে। তারা এখন আর মাঠে কাজ করতে চাইবে না। এদের জন্য কাজের সংস্থান করতে হবে। তারুণ্যের শক্তিকে আমরা দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করব এবং তাদের জন্য কর্মসংস্থান নিশ্চিত করব সেটি আমরা তুলে ধরেছি মার্কিন রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেছি।

কৃষিমন্ত্রী বলেন, আমরা বলেছি ইউএসএআইডি এর মাধ্যমে তাদের কাছে আমরা সহযোগিতা চাই। প্রযুক্তিগত ল্যাবরেটরি স্থাপন করাসহ বিভিন্ন সহযোগিতার কথা তারা বলেছে। তারা জানিয়েছে আমরা অবশ্যই অতীতেও আপনাদের পাশে ছিলাম। কৃষিতে সহযোগিতার ক্ষেত্রে এই ধারা অব্যাহত থাকবে।

কান্ট্রিনিউজ২৪/শাহীন/এমআর