বাজারে আসছে ‘গোল্ডেন রাইস’


৩১ জানুয়ারী ২০১৯ ১৯:০২

আপডেট:
১৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:৫৯

ইন্টারনেট থেকে

এবার সরকার উন্মুক্ত করতে যাচ্ছে ধানের নতুন জাত ‘গোল্ডেন রাইস’। খুব দ্রুতই উন্মুক্ত করা হবে। মূলত সাধারণ মানুষের ভিটামিন-এ এর ঘাটতি পূরণের জন্য এই ধান আনা হচ্ছে।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের (ইরি) প্রতিনিধি দলের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

কৃষিমন্ত্রী জানান, বাংলাদেশ রাইস রিসার্চ ইনস্টিটিউট (ব্রি) ও ইরি মিলে আবিষ্কার করেছে গোল্ডেন রাইস। আর এটা এখন আমাদের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ক্লিয়ারেন্সের অপেক্ষায় আছে। এখন এটা যাতে তাড়াতাড়ি রিলিজ হতে পারে সে ব্যাপারে আলাপ হচ্ছে।

তিনি বলেন, আমেরিকার ড্রাগ অ্যান্ড ফুড অ্যাডমিনিস্ট্রেশন এই চালের ক্লিয়ারেন্স দিয়েছে। কানাডা ও অস্ট্রেলিয়ারও এটার ক্লিয়ারেন্স দিয়েছে যে, গোল্ডেন রাইস শরীরের জন্য নিরাপদ, এতে কোনো ঝুঁকি নেই।

তিনি আরও বলেন, বিআর-২৮ ও বিআর-২৯ এর মতোই গোল্ডেন রাইসের উৎপাদন পাওয়া যাবে। চালের রং হবে গোল্ডেন। খরচও হবে সাধারণ চালের মতোই।

আব্দুর রাজ্জাক জানান, এশিয়ায় খাদ্য নিরাপত্তা নিশ্চিতের ক্ষেত্রে ইরির একটা বিরাট অবদান রয়েছে। আমাদের গরিব মানুষ অনেক সময়ই পুষ্টিকর খাবার খেতে পারে না। যেখানে ভিটামিন-এ একটা বিরাট সমস্যা। আর এই চালে পাওয়া যাবে ভিটামিন-এ।

কান্ট্রিনিউজ২৪/এএইচ