বুমথাং, ভুটান ভ্রমণ


৩ জানুয়ারী ২০১৯ ১৭:০৫

আপডেট:
৩ জানুয়ারী ২০১৯ ১৭:০৭

রাজ আহমেদ

গাড়িতে যাওয়ার সময় মাঝে মাঝেই মেঘের ভিতরে চলে যাওয়া, আবার কখনও চারপাশে সাদার রাজ্য মানে বরফ আর বরফ! গাড়িতে বসে মোটা জ্যাকেট, হাতমোজা এবং কানটুপি পড়েও শীত কাপতে হয়।

হ্যাঁ, জায়গাটার নাম বুমথাং, যা ভুটানে অবস্থিত। বুমথাং কে বলা হয় ভুটানের সুইজারল্যান্ড।
বুমথাং থিম্পু থেকে ২৭১ কি:মি দূরে। সমুদ্রপৃষ্ঠ থেকে ৮৫০০ ফিট উপরে। তাই দেখা যায় অধিকাংশ পর্যটক পারো, পুনাখা আর থিম্পু ঘুরেই চলে যায়। কিন্তু বুমথাংয়ের সৌন্দর্যের কথা আগেই শুনেছিলাম এবং এখানকার স্থানীয় মানুষের বর্ণনায় মনে হলো জায়গাটা না দেখে গেলে অপূর্ণতা থেকে যাবে। সব চিন্তা ভাবনা শেষে থিম্পু থেকে বুমথাংয়ের জন্য পারমিশন নিয়ে নিলাম।

পারমিশন নিতে হলে যা জমা দিতে হবে ভুটান ইমিগ্রেশনে: ফরম ফিলআপ করে সাথে দিবেন পাসপোর্টের ফটোকপি, ভুটানের ভিসার ফটোকপি এবং যে ট্যাক্সি ড্রাইভারের সাথে যাবেন, তার ড্রাইভিং লাইসেন্সের ফটোকপি। এরপর ১ ঘন্টার ভিতরে অনুমতি পেয়ে যাবেন।

ট্যাক্সিতে বুমথাং যেতে থিম্পু থেকে সময় লাগে ৮/৯ ঘন্টা। ১০ হাজার রুপি নিয়েছিল আমাদের ট্যাক্সি ড্রাইভার বুমথাং যাওয়া আসা বাবদ। এক ট্যাক্সিতে ৪ জন বসা যায়।
(বুমথাং এ ছোট একটা এয়ারপোর্ট আছে। সপ্তাহে ৩ দিন পারো থেকে বিমান যায়। ভাড়া ৪৫০০ রুপি।)

বিশাল পাহাড়ের গায়ে একে বেঁকে রাস্তা চলে গেছে বুমথাংয়ের দিকে। পাহাড়ি রাস্তা, একটু এদিক ওদিক হলেই গাড়ি গিয়ে পরবে হাজার ফুট নিচে! সে এক ভয়ানক রাস্তা! পাহাড়ের গায়ে সরু রাস্তা আর নিচে বিশাল খাদ। বুমথাং যেতে দেখা মিলবে অসংখ্য ছোট ছোট ঝরনার।

বুমথাং এ জানুয়ারি মাসে তুষারপাত হয়। ওইসময় নাকি পুরো বুমথাং সাদা হয়ে যায়! ডিসেম্বরে যাওয়ার জন্য আমরা মিস করেছি তুষারপাত।

আরও যা দেখতে পারবেন বুমথাং এ: পাহাড়ের উপর একটা জং আছে, যেখান থেকে পুরো শহরটা দেখতে পারবেন। এবং জং এর ভিতরে গেলে আপনার কুংফু পান্ডা সিনেমার কথা মনে পড়ে যাবে! এছাড়া নদীর ধার টাও সুন্দর। আর আছে মিবার টশো ওরফে বার্নিং লেক। স্থানীয় লোকজনের ভাষ্যমতে এখানে গেলে অর্ধেক স্বর্গ দেখা হয়ে যায়!

সর্তকতা: ট্যাক্সিতে ৮/৯ ঘন্টা বসে পাহাড়ি রাস্তায় যাতায়াত করা খুব কঠিন। আবার ফেরার সময়ও ৮/৯ ঘন্টা লাগে। শত শত বাক রাস্তায়। আর বুমথাং এ ঠান্ডা অনেক বেশি পুরো ভুটানের মধ্যে। তাই বুমথাং দেখতে যাওয়ার আগে এগুলো বিষয় মাথায় রেখে তারপর যাবেন।

(আমরা ভুটানে ৮ জন গিয়েছিলাম ডিসেম্বরের ২২ তারিখে। ভারত হয়ে গিয়েছিলাম। ৬ রাত ছিলাম ভুটানে। থিম্পু, পারো, পুনাখা এবং বুমথাং এ ঘুরেছি। ২২ হাজার টাকা খরচ হয়েছে জনপ্রতি)।

## ভুটান দেশটা অনেক সুন্দর। সেখানে ডাস্টবিন ছাড়া কেউ ময়লা আবর্জনা রাস্তায় ফেলে না। ট্রাফিক আইন মেনে চলে সবাই। তাই ভুটানে ঘুরতে গেলে আপনি তাদের নিয়ম গুলো মেনে চলবেন।