বাণিজ্য মেলার প্রস্তুতি নিয়ে অসন্তুষ্ট বিদেশীরা


৭ জানুয়ারী ২০১৯ ১৩:০৫

আপডেট:
১২ জানুয়ারী ২০১৯ ১১:১৫

স্টাফ ফটোগ্রাফার

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হতে আর মাত্র ২ দিন বাকি। এখনও অন্তত ৪০ ভাগ কাজ বাকী রয়েছে বলে সরেজমিনে দেখা গেছে। একাধিক বিদেশী অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বলছেন, প্রতিবছরই মেলার প্রস্তুতি নিতেই প্রথম সপ্তাহ চলে যায়।

তবে মেলার আয়োজক প্রতিষ্ঠান রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) বলছে প্রস্তুতি সন্তুষজনক। তাদের মতে, মেলার ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে।

প্রতিবছর ১ জানুয়ারি ঢাকা আন্তার্জাতিক মেলা ২০১৯ শুরু হলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ৮ দিন পিছিয়ে ৯ জানুয়ারি উদ্বোধনের কথা রয়েছে।

রাজধানীর শেরে বাংলা নগরের মাঠে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার প্রস্তুতির বিষয় মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, এখনও মেলায় রাস্তায় বালুর স্তুপ। মেলা প্রাঙ্গণে ছড়িয়ে ছিটিয়ে আছে ইট, কাঠসহ অন্যান্য সরঞ্জামাদি।

কয়েকটি রাস্তায় ইট বসানো হলেও অধিকাংশ স্থানে এখনও ইট বসানো বাকি। যারা স্টল তৈরির কাজ করছেন তাদের কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে- এখনও যে কাজ রয়েছে, তা শেষ হতে আরও সপ্তাহখানেকের বেশী লাগবে।

কাশ্মীর থেকে মেলায় অংশগ্রহণকারী ব্যবসায়ী নাসের কান্ট্রিনিউজকে বলেন, আমাদের স্টলের এখনও অনেক কাজ আছে। আগামী ৯ তারিখ যদি মেলা শুরু হয়- তাহলে শুরুর দিন থেকে আমরা স্টল চালু করতে পারবো না।

কাশ্মীরের এ ব্যবসায়ী জানান, আমরা কাশ্মীরি শাল নিয়ে বেশ কয়েক বছর থেকে এ মেলায় অংশ নিয়ে আসছি। প্রতি বছরেই দেখতেছি শুরুর দিকে কিছু সমস্যা থেকেই থাকে। এটা শুধু আমাদের নয়, মেলায় যারা অংশগ্রহণ করেন তাদের অধিকাংশের এ সমস্যায় পড়তে হয়।

নাসির তার মুখে কিছুটা হাসি নিয়ে বলেন, শুনেছি এবার নাকি রাষ্ট্রপতি মেলার উদ্বোধন করবেন। এটা আমরা যারা মেলায় অংশগ্রহণ করেছি তাদের জন্য ভালো খবর। কারণ এতে করে মেলার প্রতি মানুষে আগ্রহ বাড়ে।

মেলায় স্টলের কাজ করছে কাঠমিস্ত্রী তালিফ। তিনি কান্ট্রিনিউজকে জানান, তিনি পাঁচ বছর ধরে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় স্টল তৈরির কাজ করে আসছেন। আমরা যে স্টলের কাজ করছি তা পরিপূর্ণ হতে আরো কয়েক দিন সময় লাগবে।

তালিফ বলেন, এখনও যে কাজ বাকী আছে তাতে আগামী ৯ তারিখে মেলার অর্ধেক কাজ হয় কি না তা বলা যাবে না। এ অবস্থা আমরা প্রতিবছর দেখে আসছি।

কথা হয় শতরঞ্জি স্টলে কাজ করতে থাকা মিস্ত্রীর আকরামের সাথে। তিনি কান্ট্রিনিউকে জানান, মেলার এখনও দুই দিন বাকি আশা করছি এর মধ্যে আমরা কাজ শেষ করতে পারব।

ইপিবি`র সূত্রে জানা যায়, আগামী ৯ জানুয়ারি বিকেলে এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এবার মেলা চলবে ফেব্রুয়ারি মাসেও। এ বছর মেলায় বাংলাদেশসহ ২৩টি দেশ অংশ নেবে। মেলায় দেশি-বিদেশি পাঁচ শতাধিক প্রতিষ্ঠানেরর স্টল ও প্যাভিলিয়ন থাকছে। প্রতি বছর পহেলা জানুয়ারি থেকে মেলা শুরু হলেও এবার জাতীয় সংসদ নির্বাচনের কারণে তা পিছিয়ে গেছে।

এবার মেলার মূল প্রবেশ দ্বার করা হচ্ছে মেট্রো রেলের আদলে। আর মেলায় প্রবেশের টিকিট কাউন্টারগুলোর ভিড় কমাতে এবার অনলাইনেও টিকিটের ব্যবস্থা করা হয়েছে বলে জানা গেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরো সচিব আবু হেনা মোরশেদ জামান কান্ট্রিনিউজকে জানান, ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা এটি। ৯ জানুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবারের মেলার উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। মেলা নিয়ে আমাদের প্রস্তুতি খুব ভালোভাবেই চলছে।  মেলার অধিকাংশ কাজ প্রায় শেষ।

আবু হেনা মোরশেদ জানান, মেলায় ২০টি দেশের পাঁচ শতাধিক প্রতিষ্ঠানই অংশ নিচ্ছে। এবারে রাষ্ট্রপতি মেলা মেলা সবসময় ৩০ দিনই চলে, এবারও যেদিনই মেলা শুরু হোক না কেনো ৩০ দিনই চলবে।

কান্ট্রিনিউজ/২৪/এমএস