শপথ নিয়ে ঐক্যফ্রন্টে ‘গণ্ডগোল’


২ জানুয়ারী ২০১৯ ১৬:২৪

আপডেট:
২ জানুয়ারী ২০১৯ ১৬:৪৫

ফাইল ফটো

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাত্র সাতটি আসনে জয় পেয়েছে বিএনপির নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। এর মধ্যে বিএনপির নেতারা পাঁচটি আসনে জয় পেয়েছেন। সদ্য নির্বাচিত জাতীয় সংসদ সদস্যদের (এমপি) শপথগ্রহণ বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) বেলা এগারোটায় অনুষ্ঠিত হবে। এই শপথ নিয়ে ‘গণ্ডগোল’ দেখা দিয়েছে নতুন রাজনৈতিক জোট ঐক্যফ্রন্টে।

শপথ গ্রহণের ব্যাপারে বিএনপির নবনির্বাচিত সংসদ সদস্যরা দলীয় সিদ্ধান্তের জন্য অপেক্ষায় করছেন। বিএনপির এই পাঁচ নেতা দলীয় সিদ্ধান্তের বাইরে যাবেন না বলে জানিয়েছেন। কিন্তু শপথ নিতে আগ্রহী ঐক্যফ্রন্টের শরীক ড. কামাল হোসেনের দল গণফোরামের দুই নবনির্বাচিত সংসদ সদস্য।

“ব্যাপক দুর্নীতি, ভোট কারচুপি, অনিয়ম, ক্ষমতাসীনরা জয়ী হতে ‘মাস্টারপ্লান’ করে প্রশাসনকে ব্যবহার করেছে” এমন নানা অভিযোগ এনে জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচন বাতিলের দাবি জানিয়েছে। এমন পরিস্থিতিতে এমপি হিসেবে শপথ গ্রহণ করবেন কিনা সে বিষয়ে দলের সিদ্ধান্তই চূড়ান্ত বলে জানিয়েছেন বিএনপি থেকে নির্বাচিতরা। বিএনপি তাদের নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টসহ শপথ না নিয়ে সরকারকে চাপে ফেলতে চায়। কিন্তু শপথ না নেয়ার কাতারে গণফোরামের দুইজনকে আনতে পারছে না দলটি।

বিএনপির নেতা মোশাররফ হোসেন বগুড়া-৪ আসন থেকে নির্বাচিত হয়েছেন। তিনি বলেন, “এই নির্বাচন আমরা মানি না। এই নির্বাচন সরকারের মাস্টারপ্লানের ফসল। আমি শপথ নেবো কিনা, এই ব্যাপারে দলের সিদ্ধান্তই চুড়ান্ত, এখনও দলের সিদ্ধান্ত আমার কাছে আসেনি।”

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত হয়েছেন বিএনপির মো. হারুনুর রশিদ। শপথ নেওয়ার ব্যাপারে তিনিও দলীয় সিদ্ধান্তের অপেক্ষায় আছেন। বিএনপির অন্য তিন নির্বাচিত এমপির কথাও একই। তবে, সিলেট-২ আসনে ঐক্যফ্রন্টের শরীক গণফোরামের মোকাব্বির খান ও মৌলভীবাজার-২ থেকে সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ নির্বাচিত হয়ে এখন উন্নয়ন কর্মকাণ্ডে অংশ নিতে চান। এতে তার সংসদের অংশগ্রহণের ইঙ্গিতই পাওয়া যায়।

বিএনপির ধানের শীষ প্রতীকে ভোটে অংশ নিয়ে জিতেছেন যারা:

  • বগুড়া-৬ আসনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
  • বগুড়া-৪ আসনে মোশাররফ হোসেন।
  • চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আমিনুল ইসলাম।
  • চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে হারুনুর রশীদ।
  • মৌলভীবাজার-২ আসনে সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ (গণফোরাম)
  • ঠাকুরগাঁও-৩ আসনে জাহিদুর রহমান।

কান্ট্রিনিউজ২৪/এমআর