নির্বাচনী ট্রাইব্যুনালে যাওয়ার সুযোগ নেই ঐক্যফ্রন্টের


১৩ জানুয়ারী ২০১৯ ০৯:৪৮

আপডেট:
১৩ জানুয়ারী ২০১৯ ১৩:২৭

নির্বাচন কমিশন ভবন
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কারচুপির অভিযোগ এনে নির্বাচনী ট্রাইব্যুনালে যাওয়ার সুযোগ পাচ্ছে না বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। নির্বাচনের ফলাফল বাতিল করে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছে বিএনপি ও ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন। আইন-কানুন দেখে নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে- নির্বাচনের ফল বাতিল করে পুনর্নির্বাচন দেয়া সুযোগ নেই।
 
এ ব্যাপারে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, “নির্বাচনের গেজেট প্রকাশ করা হয়ে গেছে। আইন-কানুন পর্যালোচনা করে দেখা হয়েছে, ফল বাতিলের কোনওরকম সুযোগ নেই। কেউ এই নির্বাচনের ফল নিয়ে অসন্তুষ্ট থাকলে আদালতে যেতে হবে।”
 
একাধিক নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, “এ সপ্তাহেই জাতীয় ঐক্যফ্রন্ট ‘নির্বাচনী ট্রাইব্যুনালে’ মামলা দায়েরের প্রস্তুতি নিয়েছে। গেল সপ্তাহেও বেশ কয়েকবার ট্রাইব্যুনালে মামলা দায়ের করার কথা বলা হয়েছে জোটের পক্ষ থেকে। এজন্য ইসির কাছে নির্বাচনের ফলের তথ্যও চাওয়া হয়েছে।”
 
তবে ইসির যুগ্ম সচিব পর্যায়ের কর্মকর্তারা বলছেন ভিন্ন কথা। জাতীয় সংসদ নির্বাচনের পর ভোটের প্রক্রিয়ায় অনিয়ম নিয়ে ট্রাইবুনালে মামলা করার বর্তমানে কোনো সুযোগ নেই।
 
গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২ সংশোধন করে নির্বাচনী ট্রাইব্যুনাল গঠনের বিধানটি প্রায় ১৭ বছর আগে তুলে দেওয়া হয়েছে। জাতীয় সংসদের ভোটের প্রক্রিয়া নিয়ে নির্বাচনী ট্রাইব্যুনালে বর্তমানে মামলা করা যায় না। তাই জাতীয় ঐক্যফ্রন্ট বা যে কোনো সংক্ষুব্ধ প্রার্থী বা দল এখন আর চাইলেও ট্রাইব্যুনালে যাওয়ার সুযোগ পাচ্ছেন না।
 
ইসির কর্মকর্তারা বলেন, ট্রাইব্যুনালে না যেতে পারলেও নির্বাচনী প্রক্রিয়ায় কারচুপি, অনিয়মের যদি কোনো অভিযোগ কোনো প্রার্থী করেন তাহলে তার হাইকোর্টে যাওয়ার সুযোগ রয়েছে।
 
কান্ট্রিনিউজ২৪/এমআর