মন্ত্রিসভা থেকে বাদ পড়লেন যেসব পূর্ণাঙ্গ মন্ত্রী


৬ জানুয়ারী ২০১৯ ১৭:১২

আপডেট:
৬ জানুয়ারী ২০১৯ ১৮:৫৩

ছবি : সংগৃহীত

টানা তৃতীয়বারের মত ক্ষমতায় এসে একঝাঁক নতুন মুখ নিয়ে নতুন সূচনা করতে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। নতুন মন্ত্রিসভার আকার দাঁড়াচ্ছে ৪৭ জনে। ২৪ জন মন্ত্রীর মধ্যে নয়জনই নতুন মুখ। অনেক হেভিওয়েট মন্ত্রীর এবারের নতুন মন্ত্রিসভায় ঠাঁই মেলেনি।


তারা হলেন : আবুল মাল আবদুল মুহিত (অর্থমন্ত্রী), আমির হোসেন আমু (শিল্পমন্ত্রী), তোফায়েল আহমেদ, (বাণিজ্যমন্ত্রী), মতিয়া চৌধুরী (কৃষিমন্ত্রী), মোহাম্মদ নাসিম (স্বাস্থ্যমন্ত্রী), খন্দকার মোশাররফ হোসেন( স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী), রাশেদ খান মেনন (সমাজকল্যান মন্ত্রী), ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন (গণপূর্তমন্ত্রী), মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক (বস্ত্র ও পাট মন্ত্রণালয়), হাসানুল হক ইনু (তথ্যমন্ত্রী), আনিসুল ইসলাম মাহমুদ (পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী), আনোয়ার হোসেন (পানি সম্পদ মন্ত্রী), নুরুল ইসলাম নাহিদ ( শিক্ষামন্ত্রী), শাজাহান খান ( নৌ পরিবহনমন্ত্রী), মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ( বীর বিক্রম, দুর্যোগ ব্যবস্তাপনা ও ত্রাণমন্ত্রী), আবুল হাসান মাহমুদ আলী (পররাষ্ট্রমন্ত্রী), মোঃ মুজিবুল হক (রেলপথমন্ত্রী), মোস্তাফিজুর রহমান ( প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী), আসাদুজ্জামান নূর (সংস্কৃতি বিষয়কমন্ত্রী), শামসুর রহমান শরীফ (ভূমিমন্ত্রী), মো: কামরুল ইসলাম (খাদ্যমন্ত্রী), নারায়ণ চন্দ্র চন্দ (মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়), একেএম শাহজাহান কামাল (বিমানমন্ত্রী)।

প্রধানমন্ত্রীর অধীনেই থাকছে ছয় মন্ত্রণালয়। সেগুলো হলো- মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।

নতুন মন্ত্রিসভা শপথ নিলে আগের মন্ত্রিসভা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে। নতুন মন্ত্রিপরিষদ শপথ নেবে সোমবার (৭ জানুয়ারি)।