শীতে যে খাবার দেবে সজীবতা ও সুস্থতা


৭ জানুয়ারী ২০১৯ ১৭:১৮

আপডেট:
৭ জানুয়ারী ২০১৯ ১৭:২১

ফাইল ফটো

সারা দেশেই এখন শীত। এই শীতে অনেকেই সর্দি, কাশি, জ্বরে আক্রান্ত হন। সুস্থ থাকার জন্য ঋতুর এ পরিবর্তনে নিজেকে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে আমাদের সবাইকেই সচেতন হতে হবে। আর এই শীতে অসুস্থ হওয়া ঠেকাতে পারে শীতের কিছু সবজি, যা খেলে সবসময় তরতাজা থাকবেন আপনি। বাইরে থেকে যত্নের পাশাপাশি চাই ভেতর থেকে সুস্থতা। শীতে কিছু খাবার আপনাকে দেবে সজীবতা ও সুস্থতা। আসুন জেনে নিন এই খাবারগুলো কী:

স্যুপ: শীতে শরীরকে সুস্থ রাখতে স্যুপ দারুণ উপকারী। এতে শরীর থেকে একটু হলেও ঠান্ডার রেশ কাটানো সম্ভব। শরীর সুস্থ রাখতে শীতের সময় নানা সবজি আর মুরগির মাংস অথবা ডিম দিয়ে স্যুপ বানিয়ে খেতে পারেন।

মূলজাতীয় সবজি: শীতের রোগবালাই দূর করতে এ মৌসুমের মূলজাতীয় সবজি দারুণ ভাবে কাজ করে। এর মধ্যে বিট, মিষ্টি আলু, গাজর, শালগমের মতো নানা সবজি শীতে আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। এসব সবজিতে থাকা ভিটামিন ও নানা পুষ্টি উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

টক ফল: শরীরে ফাইবার বা আঁশের ঘাটতি মেটাতে ও ভিটামিন সির জোগান দিতে শীতের সময় বেশি করে টকজাতীয় ফল খাওয়া দরকার। ভিটামিন সির উৎস হতে পারে কমলা, বরই, পেয়ারা। পেয়ারায় অনেক বেশি ভিটামিন সি থাকে, যা অনেক বেশি প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। রোগ প্রতিরোধে যেমন ভূমিকা রাখে তেমনি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয়।

পালং: শীতে বাজারে পালং শাক পাওয়া যায় প্রচুর পরিমানে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও সুস্থ থাকতে পালং শাকের তুলনা নেই। পুষ্টিতে ভরপুর পালংয়ের অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যানসারপ্রতিরোধী গুণের কারণে এটি ‘সুপারফুড’ হিসেবে পরিচিত। এ শাক দ্রুত পেটের চর্বি কমাতে সাহায্য করে। এমনকি ওজন কমাতে খাবারে বেশি করে পালং রাখতে পারেন। যাঁদের ওজন বেশি, তাঁরা নিয়মিত পালং শাক খেলে বাড়তি ওজন কমে যায়।

মাছ ও শিম: শীতে বেশি করে মাছ সবারই খাওয়া দরকার। আমিষের ঘাটতি মেটাতে প্রতিদিন দুই বেলা মাছ খান। এ ছাড়া মাছের সঙ্গে শিম যুক্ত করে খেতে পারেন। শিম শুধু রসনাবিলাসই করে না, তার অন্য গুণও আছে। ভর্তা হিসেবেও শিম অনন্য। শিমে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন, ফাইবার, ভিটামিন আর মিনারেল। যাঁরা সরাসরি প্রোটিন খান না, অর্থাৎ মাছ-মাংস খাওয়া হয় না, তাঁদের জন্য শিমের বিচি শরীরে প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা মেটাতে পারে।

কান্ট্রিনিউজ২৪/এএইচ