জাকির নায়েকের বিষয়ে আরও প্রমাণ চায় মালয়েশিয়া


১২ জানুয়ারী ২০১৯ ১১:৩৫

আপডেট:
১২ জানুয়ারী ২০১৯ ১২:৫৫

ফাইল ফটো

ইসলাম প্রচারক ড. জাকির নায়েককে ভারতে ফেরানোর ব্যাপারে দেশটির কাছে আরো নথি ও প্রমাণ চেয়েছে মালয়েশিয়া সরকার। জাকির নায়েক মালয়েশিয়ার আশ্রয়ে রয়েছেন। তাকে ফেরাতে প্রায় এক বছর আগে মালেশিয়ার কাছে আবেদন করেছিল ভারত।

সম্প্রতি ভারত সফরে গিয়েছিলেন মালয়েশিয়ার ভবিষ্যৎ প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। তখন তিনি বলেন, “বিষয়টি আমরা দেখছি। এ ব্যাপারে ভারতকে আরো তথ্য-প্রমাণ দিয়ে সাহায্য করতে হবে।”

রাজধানীর গুলশানে হোলি আর্টিজান বেকারিতে ২০১৬ সালে হামলা চালানো জঙ্গিদের কেউ কেউ ড. জাকির নায়েকের বক্তব্য ও প্রচারে প্রভাবিত ছিলেন বলে অভিযোগ ওঠে। অবশ্য জাকির নায়েক ওই অভিযোগ নাকচ করেছিলেন। তখন তিনি বলেছিলেন, “আমি কখনো সন্ত্রাসকে উৎসাহ দিই না, সন্ত্রাসবাদে বিশ্বাসীও নই। আমি একজন শান্তির দূত।”

জাকির নায়েক ওই সময় ভারতের বাইরে ছিলেন। ওই ঘটনার পর তিনি আর দেশে ফিরতে পারেননি। তার বিরুদ্ধে অর্থ-পাচার ও ভারতে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগ আছে। গেল বছর দেশটির একটি আদালত জানান, ভারতের বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর মধ্যে ধর্মীয় বিদ্বেষ ও ঘৃণার প্রচার করছেন জাকির নায়েক।

২০১৬ সালের নভেম্বরে ইউএপিএ-সহ ফৌজদারি দণ্ডবিধির বিভিন্ন ধারায় তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ।

কান্ট্রিনিউজ২৪/এমআর