মিষ্টি খেয়ে পরিশ্রম করুন, নইলে বিপদ!


২৪ ডিসেম্বর ২০১৮ ১৩:০৩

আপডেট:
২ জানুয়ারী ২০১৯ ১৭:০৯

ফাইল ফটো

দিনদিন ডায়াবেটিসে আক্রান্ত মানুষের অসংখ্য বেড়েই চলেছে। রোগটি একবার হয়ে গেলে সারাজীবন শরীরে বয়ে বেড়াতে হয়। তাই রোগটি থেকে সবাই দূরে থাকতে চান। তবে চাইলে-ই তো আর দূরে সরা যাবে না, তার জন্য মেনে চলতে হবে কিছু নিয়ম-কানুন ও খাদ্যাভাস।

প্রচলন আছে- “মিষ্টি খাওয়ার কারণে ডায়াবেটিস হয়। তাই ভুলেও বেশি খাওয়া যাবে না।” ডায়াবেটিস নেই এমন অনেকেই খেতে ইচ্ছে করলেও রোগটি হতে পারে ভেবে মিষ্টি এড়িয়ে চলেন। মিষ্টি খাওয়ার কারণেই কি ডায়াবেটিস হয়? আসলেই কি কথাটা সত্যি? এমন প্রশ্নের উত্তর দিয়েছে ভারতীয় অনলাইন টাইমস ফুড।

টাইমস ফুড এর এক প্রতিবেদনে বলা হয়, “কেবলমাত্র সুগারই ডায়াবেটিসের জন্য দায়ী নয়। একজন মানুষের পুরো জীবনযাপন প্রক্রিয়া রোগটি হওয়ার কারণ। নানান খাবার গ্রহণে অনিয়ম ও অনিয়ন্ত্রণের কারণে রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়। যাকে ডায়াবেটিস রোগের সূচনা ধরা হয়।”

এ ব্যাপারে মুম্বাই এর পুষ্টিবিদ কাজল ভাতেনা বলেছেন, “ডায়াবেটিস যে শুধু মিষ্টি খাওয়ার কারণেই হয়, এমন কথা সত্য নয়। তবে এ কথা সত্য যে, যারা অত্যধিক পরিমাণে মিষ্টি খেয়ে থাকেন ও খাওয়ার পর কোনও পরিশ্রম করেন না; তাদের রোগটি হওয়ার প্রবল ঝুঁকি রয়েছে।”

এই পুষ্টিবিদ আরো বলেন, “অনিয়ন্ত্রিতভাবে মিষ্টি খেলে সমস্যা আছে ঠিক, তবে মিষ্টিতে অনেক পুষ্টিও রয়েছে। যাদের ডায়াবেটিস নেই তারা মিষ্টি থেকে পারেন। প্রতিদিনও খেতে পারেন। তবে মানতে হবে সঠিক নিয়ম, মিষ্টি খাওয়া পর নিয়ম মেনে করতে হবে পরিশ্রম। তাহলে ওই মিষ্টি কারোর কোনও ক্ষতি করতেই পারবে না। আর যারা অলস প্রকৃতির, তাদের জন্য মিষ্টি না খাওয়াই মঙ্গল।”

কান্ট্রিনিউজ২৪/এমআর