ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু


৯ জানুয়ারী ২০১৯ ২০:১৬

আপডেট:
১০ জানুয়ারী ২০১৯ ১২:১৪

ইন্টারনেট থেকে

১০ জানুয়ারি ঢাকায় শুরু হচ্ছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৯ ’। নয় দিনব্যাপী এই উৎসব চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। রেইনবো চলচ্চিত্র সংসদ উৎসবটি আয়োজন করছে। গত সাতাইশ বছর ধরে এই উৎসবের আয়োজন করে আসছে সংগঠনটি। এবারের উৎসবের মূল শ্লোগানটি হবে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ ’।

এবারের উৎসবে প্রদর্শনের জন্য নির্বাচন করা হয়েছে ৭২টি দেশের ২২০টি চলচ্চিত্র। ছবিগুলো উৎসবে প্রদর্শনের জন্য সেন্সর বোর্ডের অনুমোদন নেওয়া হয়েছে।

তাছাড়া উৎসব উপলক্ষে প্রতিবারের মতো এবারও ১১ ও ১২ জানুয়ারি রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘উইমেন্স ফিল্ম মেকারস কনফারেন্স ’। এতে অংশ নেবেন আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বরা। ৬০টি দেশ থেকে উৎসবে যোগ দেবেন সম্মানিত নাগরিকবৃন্দ, খ্যাতিমান চলচ্চিত্রকার, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচকরা।

আয়োজক প্রতিষ্ঠান থেকে জানানো হয়, সারাবিশ্বেই নারীদের অবস্থান পরিবর্তন ঘটছে। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশেও নারীদের সর্বক্ষেত্রে উন্নয়ন ঘটছে। এসব ব্যাপারে তথ্যাবলি উৎসবে উপস্থাপিত হবে। এজন্য এবারের উৎসবে পঞ্চমবারের মতো নারী চলচ্চিত্র নির্মাতারাও অংশ নিচ্ছেন।

উল্লেখ্য, উৎসবের মূল কেন্দ্র জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে সকাল ১০টা থেকে চলবে শিশুতোষ চলচ্চিত্র। সেখানে শিশুদের সাথে অভিভাবকেরাও আসতে পারবেন। এ ছাড়া, সকাল ১০টা, বেলা ১টা ও ৩টার প্রদর্শনী শিক্ষার্থীরা বিনা মূল্যে দেখতে পারবে। সে ক্ষেত্রে তাদের শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। এর বাইরে সাধারণ দর্শনার্থীদের জন্য টিকিটমূল্য হবে ৫০ টাকা।

কান্ট্রিনিউজ২৪/এএইচ