‘ম্যানচেস্টার ইউনাইটেড আমার হৃদয়ে’- ক্রিস্তিয়ানো রোনালদো


Country News

Published: 2017-10-03 20:25:24 BdST | Updated: 2018-11-15 10:36:18 BdST

‘ম্যানচেস্টার ইউনাইটেড আমার হৃদয়ে’- ক্রিস্তিয়ানো রোনালদো

‘ম্যানচেস্টার ইউনাইটেড আমার হৃদয়ে।’ ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর এই কথা অনেকবারই বলেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। বারবার বলা সেই সত্যটা আরও একবার বিশ্ববাসীকে জানিয়ে দিলেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সুপারস্টার। ইউনাইটেডের সাবেক সতীর্থ রিও ফার্ডিন্যান্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে রোনালদো বললেন, ম্যানচেস্টার ইউনাইটেড তার হৃদয়ে। ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড এবং ইউনাইটেডে কাটানো দিনগুলোর কথা তিনি কোনো দিন ভুলতে পারবেন না।

শুধু ইউনাইটেডের প্রতি অকৃত্রিম ভালোবাসা আর প্রশংসাই, ৩২ বছর বয়সী রোনালদো কথা বলেছেন আরও অনেক বিষয়েই। জানিয়েছেন, বর্তমান ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দেওয়াটাও ছিল তার ছোটবেলার স্বপ্ন। সেই স্বপ্ন পূরণ হওয়ায় তিনি অভিভূত। জানিয়েছেন একজন পেশাদার ফুটবলার হিসেবে সবচেয়ে চেষ্টা করেন আরও উন্নতি করার।

নিজেকে একজন ‘আদর্শ পেশাদার ফুটবলার’ দাবি করে রোনালদো তরুণ ফুটবলার পরামর্শ দিয়েছেন, কঠোর পরিশ্রম করার। বলেছেন, প্রতিভা আর কঠোর পরিশ্রম, কেউ যদি এই দুটো জিনিসকে একসুতোয় গেথে ফেলতে পারেন, অবশ্যই সে বড় ফুটবলার হবে। এর দৃষ্টান্ত হিসেবে তিনি টেনে এনেছেন নিজেকেই। বলেছেন, ‘প্রতিভা আর কঠোর পরিশ্রমেই আমি বিশ্বসেরা হয়েছি।’

সেই ২০০৩ সালে মাত্র ১৮ বছর বয়সে স্বদেশী ক্লাব স্পোর্টিং লিসবন ছেড়ে যোগ দিয়েছিলেন ইউনাইটেডে। কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের ঐকান্তিক তত্ত্বাবধানে সেখানে অসাধারণ ৬টি মৌসুম কাটিয়েছেন। ইউনাইটেডের হয়ে জিতেছেন তিনটি লিগ ও একটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা।

এই ইউনাইটেডে থাকতেই ২০০৮ সালে প্রথম বারের মতো পান ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। সতীর্থ হিসেবে রোনালদোর এসব কীর্তি খুব কাছ থেকেই দেখেছেন ফার্ডিন্যান্ড। ফুটবল ছেড়ে ফুটবল বিষয়ক উপস্থাপকের ভূমিকায় নামা ফার্ডিন্যান্ড অবশ্য সম্প্রতি নাম লিখিয়েছেন বক্সিংয়ে। সাবেক এই সতীর্থের সঙ্গে মজা করে রোনালদোও বলেছেন, এখন থেকে ১০ বছর পর তিনিও নাম লেখাবেন বক্সিংয়ে। লড়বেন ফার্ডিন্যান্ডের সঙ্গে। মজার সেই আড্ডায় রোনালদোর সঙ্গে ছিলেন তার ছেলে ক্রিস্তিয়ানো জুনিয়রও।

পুরোনো বন্ধুর সঙ্গে এই মজায় মেতে উঠার আগে বিশ্বখ্যাত ক্রীড়া সামগ্রি প্রস্তুতকারক প্রতিষ্ঠান নাইকির ওই ফুটবলীয় সাক্ষাৎকার অনুষ্ঠানে রোনালদো বলেছেন, ‘আমি কখনোই রেড ডেভিলসদের কথা ভুলব না। একজন ফুটবলার হিসেবে সেখানেই আমি দিনে দিনে উন্নতি করে বিশ্বসেরা ফুটবলার হয়েছি। আমি মনে করি, প্রতিভা আর কঠোর পরিশ্রম, এই দুটো জিনিসকে যদি এক সুতোয় গেথে ফেলতে পারেন, আপনি অনেক বড় ফুটবলার হতে পারবেন। আমিই তার রোল মডেল। আমিই তার আর্দশ্ব দৃষ্টান্ত।’

ইউনাইটেড ছেড়ে রিয়ালে যোগ দেওয়ার পর রোনালদো আরও পরিণত হয়েছেন। নিজেই বলেছেন, প্রতিটা ম্যাচ, প্রতিটা মুহূর্তেই তার চেষ্টা থাকে আরও উন্নতি করার। সেই চেষ্টা আর পরিশ্রমের সুবাদেই আজ তিনি বিশ্বসেরা। রোনালদো বলেছেন, শুধু মাঠ নয়, মাঠের বাইরেও তিনি চেষ্টা করেন বিশ্বের সবচেয়ে সুখী মানুষ হওয়ার, ‘মাঠের বাইরে আমার পরিবার এবং বন্ধুদের নিয়িই আমার পৃথিবী। আমি সব সময় চেষ্টা করি সবাইকে নিয়ে দুনিয়ার সবচেয়ে সুখী মানুষ হওয়ার।’

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত


‘ম্যানচেস্টার ইউনাইটেড আমার হৃদয়ে।’ ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ছে...

খেলাধুলা | 2017-10-03 20:25:24

কঠিন গাণিতিক ফ্রেমে বাঁধা পড়েছে আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য। এই গণিতের...

খেলাধুলা | 2017-10-07 09:30:35

টাঙ্গাইলের গোপালপুর উপজেলা শহর থেকে সাত কিলোমিটার পশ্চিমে অবস্থিত একটি...

খেলাধুলা | 2018-02-03 18:48:34

তার হাত ধরেই নতুনভাবে পথ চলতে শুরু করে বাংলাদেশের ক্রিকেট। একের পর এক...

খেলাধুলা | 2017-10-05 18:30:00

আজ বাংলাদেশ ক্রিকেটের কিংবদন্তী ক্রিকেটার সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদ...

খেলাধুলা | 2017-10-05 09:27:47

বর্তমান সময়ে ফুটবল বিশ্বের সেরা তিনজন খেলোয়াড় লিওনেল মেসি, ক্রিস্টিয়ান...

খেলাধুলা | 2017-10-13 17:19:51

অবশেষে মেসি নামের সেই পরশ পাথরের ছোঁয়ায় ঘুম ভাঙলো আর্জেন্টিনার। স্বাগত...

খেলাধুলা | 2017-10-11 09:12:39

গত মঙ্গলবার (৫ অক্টোবর) পরিচালনা পর্ষদের জরুরি সভা ডেকে পাঁচ সদস্যের ন...

খেলাধুলা | 2017-10-12 21:05:24