সংলাপ শেষে ওবায়দুল কাদেরসংলাপ শেষ তবে আলোচনা চলবে


নিজস্ব প্রতিবেদক

Published: 2018-11-07 16:54:39 BdST | Updated: 2018-11-16 16:07:20 BdST

ওবায়দুল কাদের

জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে দ্বিতীয় দফা সংলাপের মাধ্যমে বিভিন্ন রাজনৈতিক দল ও জোটের সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও ১৪ দলীয় জোটের সংলাপ প্রক্রিয়া শেষ হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে চাইলে এর পরও ছোট পরিসরে সরকার দলীয়দের সঙ্গে বিরোধী দল ও জোটের আলোচনা চলতে পারে বলে জানান তিনি।

বুধবারন গণভবনে ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, খালেদা জিয়ার জন্য তারা জামিন চেয়েছে। আমরা বলেছি এটা আদালতের বিষয়। এসময় তিনি অভিযোগ করেন, তারা সংসদ ভেঙে দিয়ে উপদেষ্টা সরকার গঠনের দাবি জানিয়েছে। যা সংবিধান সম্মত নয়। সে প্রস্তাব নাকচ করে দেওয়া হয়েছে বলে জানান তিনি। পরে আর কোনো সংলাপ নয় আলোচনা হতে পারে বলেও জানান কাদের।

এসময় তিনি আবারও জানান, সংলাপের ফল নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (৮ নভেম্বর) সংবাদ সম্মেলন করবেন। সেখানেই তিনি এ বিষয়ে বক্তব্য তুলে ধরবেন।

 

গণভবন সূত্রে জানা যায়, সংলাপে নির্বাচনের সময় সংসদ ভেঙে দিয়ে ১০ সদস্যের নির্দলীয় উপদেষ্টা সরকার গঠনের প্রস্তাব দিয়েছে ঐক্যফ্রন্ট। এছাড়া, বর্তমান নির্বাচন কমিশন ভেঙে দিয়ে নতুন নির্বাচন কমিশন গঠন ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিও সংলাপে তুলে ধরেন ঐক্যফ্রন্ট নেতারা। আওয়ামী লীগ নেতারা সংলাপে বলেন, এসব প্রস্তাব সংবিধানসম্মত নয়।

সংলাপ শেষে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ বলেন, তারা সংবিধানের পরিপন্থি ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক কিছু বক্তব্য নিয়ে এসেছে। তাদের এসব বক্তব্য গ্রহণযোগ্য নয়।

তিনি আরও বলেন, সংলাপ এখানেই শেষ। নির্বাচনের তফসিল ঘোষণার পর যদি তারা কোনো বিষয় নিয়ে আবার বসতে চান, সে ক্ষেত্রে আমাদের আপত্তি নেই।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের আরেক সদস্য আমির হোসেন আমু ব‌লেন, ছোটখা‌টো বিষয় নি‌য়ে আবারও আলোচনার প্রস্তাব দিয়েছেন ঐক্যফ্রন্ট নেতারা। তবে ছোট পরিসরে আরও আলোচনা হতে পারে।

আওয়ামী লী‌গের সভাপ‌তিম‌ণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সে‌লিম সাংবাদিকদের বলেন, দুই পক্ষই নিজ নিজ অবস্থানে অনড় ছিল। আমরা কোনো ঐক্যমতে পৌঁছাতে পারিনি। তবে আমরা স্পষ্টভাবে বলে দিয়েছি, সং‌বিধা‌নের বাইরে যাওয়ার সু‌যোগ কোনো নেই। তবে ঐক্যফ্রন্ট আবারও সংলাপের দাবি জানিয়েছে বলে জানান তিনি।

১৪ দলীয় জোটের শরিক দল ওয়ার্কার্স পার্টির চেয়ারম্যান রাশেদ খান মেনন সাংবাদিকদের বলেন, সংলাপ ভা‌লো হ‌য়ে‌ছে। বিএন‌পি নির্বাচ‌নে আস‌বে।

বেলা ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিতীয় দফায় সংলাপে বসে ঐক্যফ্রন্ট। এর আগে, সকাল সাড়ে ১০টা থেকে একে একে ড. কামাল হোসেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ব্যারিস্টার মওদুদ আহমদসহ ঐক্যফ্রন্টের ১১ নেতা গণভবনে প্রবেশ করেন।

প্রতিনিধি দলে ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. ‌মোশাররফ হো‌সেন, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, দলের সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, গণফোরামের সাধারণ সম্পাদক ‌মোস্তফা মহ‌সিন মন্টু, দলের কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সুব্রত ‌চৌধু‌রী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, দলের উপদেষ্টা এস এম আকরাম, জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতা ও ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর।

সংলাপে সরকারের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ছিলেন, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম, ওবায়দুল কাদের, অ্যাডভোকেট আনিসুল হক, ডা. দীপু মণি, ড. আব্দুস সোবহান গোলাপ, স ম রেজাউল করিম, রাশেদ খান মেনন ও হাসানুল হক ইনু।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত


মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ এবং বাংলাদেশের মানচিত্র ও জাতীয় পতাকাকে ‘অপমান...

রাজনীতি | 2017-10-05 13:04:59

প্রধান বিচারপতি অসুস্থ। এটা নিয়ে রাজনীতি না করার জন্য বিএনপির প্রতি অন...

রাজনীতি | 2017-10-04 18:00:54

প্রধান বিচারপতি অসুস্থ নন বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখর...

রাজনীতি | 2017-10-04 13:10:16

প্রধান বিচারপতির ছুটির দরখাস্ত নিয়ে সংশয় প্রকাশ করেছেন সুপ্রিম কোর্ট আ...

রাজনীতি | 2017-10-07 16:08:14

জামায়াতের আমির মকবুল আহমাদসহ শীর্ষ আট নেতাকে আজ মঙ্গলবার বিকেলে ১০দিনে...

রাজনীতি | 2017-10-10 20:18:47

ঢাকা: আগামী ২২ অক্টোবর বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দেশে ফিরবেন...

রাজনীতি | 2017-10-13 17:09:56

যুদ্ধাপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীর অনেকে বিএনপি ও এর নেতৃত্বাধীন ২০...

রাজনীতি | 2017-10-08 18:04:17

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘বর্তমান সরকারের...

রাজনীতি | 2017-10-11 19:28:07