এখন বুঝতে পারি বিদেশ জীবন কেমন হয়


নাহিদ করিম মুন

Published: 2018-09-27 09:02:41 BdST | Updated: 2018-11-16 15:26:18 BdST

ফাইল ফটো

নিজের দেশ বাংলাদেশ। যারা বিদেশে আছেন তারাই বুঝতে পারবেন নিজের মাতৃভুমি কি। যখন দেশে ছিলাম, তখন ভালো ফিল করতাম না। একটু খারাপ লাগলেই বলে ফেলতাম ‘এইটা একটা দেশ হলো’। ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশে রেগুলার ছিলাম।

২০১৪ সালের জানুয়ারীতে ভিসার জন্য যোগাযোগ করি এ্যামবাসিতে। পরে ঐ বছরের ফেব্রুয়ারীতে পাড়ি দেই সবার মনে স্বপ্ন জাগা আমেরিকাতে। বাংলাদেশ ছারার আগে যদিও সাথে ছিলো বাবা মা, তার পরেও কেনো জানি খারাপ লাগছিলো নিজের দেশ বলে কথা কবে জানি আবার আসি আবার দেখা হয় কবে। ফ্লাইট ছিলো মালয়েশিয়া এয়ারলাইন বাংলাদেশ থেকে রাত ৯:৫০ মিনিটে,

প্লেনে বসে তখনো ভাবতে পারিনি বাংলাদেশ ছেরে যাচ্ছি শুধু মনে হচ্ছিলো প্লেনটা কেনো ছারসেনা প্লেনটা ছারলো ঠিক টাইমে আকাশে যখন উরাল দিলো তখন মহাখালী ফ্লাইওভার দেখলাম এর ১৫-২০ মিনিট পরে দেখলাম বাংলাদেশের মেপ পার হয়ে গেছে।

সময় মত কুয়ালালামপুর মালয়েশিয়া পোছালাম মালয়েশিয়া এয়ারপোর্ট এর ভিতর যখন তাকালাম নিজের দেশের মানুষ না পেয়ে ভিতরটা কেমন যেনো কেপে উঠলো।
এভার কুয়ালালামপুর থেকে আমেরিকা ফ্লাইট কিছু ভুলের কারোনে আমরা ফ্লাইট আমেরিকান ফ্লাইট মিছ করি পরে আমরা ২ দিন কুয়ালালামপুর এয়ারপোর্ট এ থেকে পরের ফ্লাইট ধরে আমেরিকা গেলাম। এর ভিতর কতো কাহিনী যা বলে শেষ করতে পারবনা।

এটাই শেষ না, মাঝে জাপানে ২ ঘন্টা বিরতি টোকিও এয়ারপোর্ট এ থেকে চেকিং শেষে ১১ ঘন্টা পারি দিয়ে আমেরিকা পোছালাম। এয়ারপোর্ট এ এসে দেখি আমাদের কোনো লাগেজ নেই। শুরুটা করেছিলাম লস এ্যান্গেলস কান্ট্রি ক্যালিফর্নিয়া দিয়ে, আমেরিকান লাইফ। বাংলাদেশের পর ক্যালিফর্নিয়াতে আমার বোন তানিয়া ও দুলাভাইয়ের সঙ্গে দেখা। ৯ বছর পর তার পর থেকে শুরু হলো বিদেশ জীবন।

ইউএসএ’তে আসার পর শুধু দেশের কথা মনে পড়ে। অনেক বন্ধু, আড্ডা, খাওয়া ইত্যাদি। আর এসব যখন মনে পড়ে তখন অনেক খারাপ ফিল করি। ঈদ আসলে আরো বেশি খারাপ লাগে। কারণ বিদেশে আমাদের মতো কোনো ঈদ আনন্দ নেই।

২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত ক্যালিফোর্নিয়া থাকি। আমি তখনও বুঝতে পারিনি বিদেশ জীবনের কষ্ট। তখনও বাবা-মা, বোন, দুলাভাই এবং ভাগনের সঙ্গেই ছিল আমার বসবাস। পরে ৬ মাসের জন্য বাংলাদেশে যাই। ২০১৬ সালের জুনে পরিবারের সঙ্গে ব্যাক্তিগত কিছু বিষয় নিয়ে ঝামেলার পর চলে আসি বষ্টন, ইউএসএ’তে। তার পর থেকে শুরু হয় নতুন জীবন, একা জীবন ও কষ্টের জীবন। সাহায্যে করার মতো কোনো মানুষ ছিল না। যার যার মতো লাইফ ও চলা ফেরা। এভাবেই শুরু বিদেশ জীবন, যার কোনো আগা-মাথা নাই। নিজেই রান্না করে খাওয়া আর কাজে দৌড়ানো।

ইউএস জীবনটা শুধু গাড়ি নিয়ে ঘুরতে এবং দেখতে ভালো লাগে। আমেরিকা অনেক জায়গাতে ঘুরে বেরিয়েছি লাসভেগাস,নিউ ওক‘ এরিজোনা, নিওহামসা, ওয়াশিংটন নিউজার্সি মায়মি ইত্যাদি আমার সব চেয়ে বেশি ভালো লেগেছে ক্যালিফোনিয়া,

এছাড়া আর কিছু ভালো লাগে কিনা, তা এখনও বুঝতে পারিনি। এই ভাবে কেটে গেলো ২০১৬,শেষ হলো ২০১৭। ২০১৮ চলে যাচেছ নতুন সব জীবন কিছু নিয়ে। কিছু দিন আগে নতুন করে ঈদ করতে যাই বটে্ান থেকে ক্যালিফর্নিয়া। সময় একটাই চিন্তা ‘কখন বাংলাদেশে যাবো’। কবে আবার ফিরে পাবো পুরোনো জীবন। কিন্তু বাংলাদেশের কিছু সংবাদ দেখলে তখন আর ভালো লাগে না। শুধু রাজনৈতিক সমস্যা। তখন আবার মনে হয় এই সমস্যার তুলনায় বিদেশ’ই ভালো। আসলে বিদেশ জীবনটা যার যার মতো, কোনো চাপ নাই।

লেখক : ইউএস প্রবাসী

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মুক্তমত বিভাগের সর্বাধিক পঠিত


বিগত কয়েক বছরে বাংলাদেশে ধারাবাহিকভাবে অতি দারিদ্র হার কমেছে। মূলত শিক...

মুক্তমত | 2017-09-28 22:41:27

সারাদেশে ধর্ষণ এখন নিত্যদিনের ঘটনা। বর্তমান সময়ে টেলিভিশন, সংবাদপত্রসহ...

মুক্তমত | 2018-03-07 19:56:28

দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নাম পুলিশ। জনগণের জানমালের নিরাপত্ত...

মুক্তমত | 2018-02-26 11:26:06

অনেককেই দেখা যায় গ্র্যাজুয়েশন শেষ করেও চাকুরী হয় না। অনেকে লিখিত পরীক্...

মুক্তমত | 2017-10-03 17:39:28

বাংলাদেশের অর্থনীতির বিবর্তন সত্যি বিস্ময়কর। পাকিস্তান আমলের শোষণ, বঞ্...

মুক্তমত | 2017-10-22 09:23:56

মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে তিন লাখেরও বেশি...

মুক্তমত | 2017-10-13 09:01:56

বিশ্বখ্যাত সাপ্তাহিক দি ইকোনমিস্ট সম্প্রতি বাংলাদেশের মাথাপিছু আয় বিষয়...

মুক্তমত | 2017-09-29 12:38:01

মানব জাতির শিল্প চৈতন্য বোধ ও মনুষ্যত্ব বোধ বা মানুষের মানুষ ছাড়া অন্য...

মুক্তমত | 2018-03-05 11:32:36