শুরু হয়েছে গ্রুপ থিয়েটার ফেডারেশান নির্বাচন


অনলাইন ডেস্ক

Published: 2018-05-05 08:27:27 BdST | Updated: 2018-12-19 05:52:25 BdST

শুরু হয়েছে গ্রুপ থিয়েটার ফেডারেশান নির্বাচন

অবশেষে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের নির্বাচন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সকাল দশটায় শুরু হয়েছে ভোট কার্যক্রম, চলবে দুপুর দুইটা পর্যন্ত। গেলবারের মতো এবারও প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন নাট্যজন এসএম মহসীন।  

ফেডারেশানভুক্ত সারা দেশের নাট্যদলগুলোর মধ্যে এবারের নির্বাচনে ভোটার ২৩৩ জন। যার মধ্যে কেন্দ্রিয় ও বিভাগীয় বিভিন্ন পদে ১১৫জন প্রার্থী হয়েছেন বলে জানা গেছে। ফলে গত কয়েকদিন থেকেই ভোটার-প্রার্থীরা ছিলেন মিলেমিশে একাকার। পরিচিতজনরা ছাড়া কে সাধারণ ভোটার আর কে প্রার্থী সেটি বুঝাই ছিল দায়। এর আগে সর্বশেষ নির্বাচন ২০১৪ সালে অনুষ্ঠিত হয় যশোরে। ওই নির্বাচনে প্রার্থী ছিলেন ৯০ জন ।

এবারের সম্মেলনে ফেডারেশনের ২৩৩ জন পূর্ণ সদস্য এবং ৫২টি সহযোগী সদস্য প্রতিনিধিরা ভোটাধিকার প্রয়োগ করবেন। এ লক্ষ্যে নাট্যজন এস এম মহসীনকে প্রধান করে চার সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়। 

‘নাটক আমাদের শিল্পসংগ্রাম , মানব মুক্তির হিরন্ময় হাতিয়ার- এ প্রতিপাদ্য নিয়ে গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয় মঞ্চনাটকের এ অভিভাবক সংগঠনের ত্রিবার্ষিক সম্মেলন। সকাল ১০টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ২৩তম জাতীয় সম্মেলনের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাট্যজন রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ ও সারা যাকের। এরপর ছিল শোভাযাত্রা ও দিনব্যাপী সম্মেলন কার্যক্রম। আগামী তিন বছরের নেতৃত্ব নির্বাচনে আজ অনুষ্ঠিত হচ্ছে ভোট প্রক্রিয়া।

এ উপলক্ষে প্রার্থী ও ভোটারদের মধ্যে চলছে প্রচার-প্রচারণায় আনন্দমুখরতা। নির্বাচন ঘিরে গত ক’দিন থেকে ফেসবুক-মেসেঞ্জারেও চলেছে নানা কৌশলে ভোট প্রার্থনা। নানা কারণে এবার ভোটের হিসাব কষা বেশ কঠিনই হয়ে পড়েছে। 

এবারের নির্বাচনে স্বনামধন্য বিভিন্ন থিয়েটার দলের হেভিওয়েট প্রার্থীদের পাশাপাশি অংশ নিয়েছেন অখ্যাত অনেক নাট্যদলের প্রতিনিধিরাও। দীর্ঘ সময় ধরে ফেডারেশানের চেয়ারম্যানের দায়িত্বে থাকা নাট্যজন লিয়াকত আলী লাকী এবারও একই পদে প্রার্থী হয়েছেন। তার বিপরীতে এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন ঝুনা চৌধুরী। 

সভাপতিমণ্ডলীর সদস্য পদে ঢাকা মহানগরী থেকে নাট্যজন লাকী ইনাম, নাদের চৌধুরী, অনন্ত হীরা প্রার্থী হয়েছেন। সেক্রেটারি জেনারেল পদে প্রার্থী হয়েছেন আকতারুজ্জামান এবং কামাল বায়জিদ। অ্যাসোসিয়েট সেক্রেটারি পদপ্রার্থী গিয়াস আহমেদ ও চন্দন রেজা। ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক পদে তপন হাফিজের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন জিয়াউল হাসান জিয়া। অর্থ-সম্পাদক হিসেবে মীর জাহিদের প্রতিদ্বন্দ্বী রফিক উল্লাহ সেলিম। দফতর সম্পাদক পদে এখন পর্যন্ত প্রতিদ্বন্দ্বীহীন নিরাপদ অবস্থানে আছেন খোরশেদুল আলম। 

অনুষ্ঠান সম্পাদক পদে প্রার্থী হয়েছেন খন্দকার শাহ আলম ও কামরুন নূর চৌধুরী, প্রশিক্ষণ সম্পাদক পদে ফয়েজ জহির ও অভিজিৎ সেনগুপ্ত, প্রচার সম্পাদক পদে মাসুদ আলম বাবু ও সাফায়েতুল ইসলাম, প্রকাশনা সম্পাদক পদে হাফিজুর রহমান সুরুজ ও মাসুদ পারভেজ মিজু, তথ্য ও গবেষণা সম্পাদক পদে জাহিদ রিপন, আবদুল হালিম আজিজ ও আনোয়ারুল হক, আন্তর্জাতিক সম্পাদক পদে চঞ্চল সৈকত ও সগির মোস্তফা এবং ঢাকা মহানগরী থেকে কার্যনির্বাহী সদস্য হিসেবে এইচ আর অনিক, শাহীন আহম্মেদ, শওকত, দিশা এবং হাবিবুর রহমান লড়ছেন ভোটযুদ্ধে। 

ভোটযুদ্ধে থিয়েটারের ত্যাগী, বিচক্ষণ ও নিবেদিত নাট্যজনরা নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে নাট্যাঙ্গনের সার্বিক সংকট নিরসনে কাজ করবেন বলে সবার প্রত্যাশা।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত


প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭০তম জন্মদিন ২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার। গতবছ...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-09-28 18:50:34

আবহমান বাংলার চিরায়ত ঐতিহ্যের বয়ে চলা ধারায় মহাসমারোহে অনুষ্ঠিত হলো চা...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-11-18 14:10:57

খোলা তলোয়ার- আর কত চলবে লড়াই - হে যৌবন দুর্মদ ? এবার থামাও,

সাহিত্য ও সংস্কৃতি | 2017-10-11 13:52:54

প্রকৃতিতে এসে গেছে শীতের আগমণী বার্তা । সকাল-সন্ধ্যা নিয়ম করেই ‘প্রকৃত...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-10-17 07:10:10

বিশ্ব বরেণ্য শিল্পী এস এম সুলতানের ২৩তম প্রয়াণ দিবস উপলক্ষ্যে আজ রাজধা...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-10-21 14:01:16

ভারত ও বাংলাদেশের সংস্কৃতির অভিজ্ঞতা বিনিময় ও মৈত্রীর বন্ধন সুদৃঢ়তার...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-10-07 15:21:25

ফকির লালন শাহের ১’শ ২৭তম তিরোধান দিবসকে কেন্দ্র করে কুষ্টিয়ায় সাঁইজির...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-10-14 06:23:49

নাটক আপনার জীবন হোক, জীবন যেন নাটক না হয়’ এই স্লোগানকে সামনে রেখে ইসলা...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-10-21 14:33:47